• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

মাদারীপুরে জাটকা ইলিশ বিক্রির ধুম


মাদারীপুর প্রতিনিধি নভেম্বর ২৫, ২০১৬, ১২:০৮ পিএম
মাদারীপুরে জাটকা ইলিশ বিক্রির ধুম

মাদারীপুর: মাছে-ভাতে বাঙালি- এই প্রবাদ বাক্য এখন শুধু বই পুস্তকেই সীমাবদ্ধ। ঘরে ভাত থাকলেও পুকুর, খাল-বিল কিংবা নদী-নালায় নেই পর্যাপ্ত পরিমাণ মাছ। বিশেষ করে দেশি জাতের মাছের আকালের সুযোগে বিদেশি মাছ বর্তমানে বাজার দখলে নিয়ে আমিষের চাহিদা পূরণ করছে।

এরপরেও বাংলাদেশের জাতীয় মাছ ইলিশের চাহিদা দিনকে দিন বেড়েই চলছে। সরকার মা ইলিশ ও জাটকা মাছ ধরা নিষেধ করলেও এক শ্রেণির অসাধু মৎস্য ব্যবসায়ী জাটকা ধরে বাজারে নির্বিঘ্নে বিক্রি করছে। মাদারীপুরের কালকিনি উপজেলায় মিয়ারহাটে প্রতিদিন প্রায় একশ থেকে দেড়শ মণ সরকারি নিষিদ্ধ জাটকা প্রশাসনকে ম্যানেজ করে বিক্রি করছে। আর এতে যেমন বঞ্চিত হচ্ছে দেশের মানুষ বড় ইলিশ মাছ পাওয়া থেকে তেমনি বঞ্চিত হচ্ছে রাজস্ব।

জেলে ও মাছ বিক্রিতারা জানান, ‘নদীতে অন্য কোনো মাছ না পাওয়ায় বাধ্য হয়ে জাটকা মাছ ধরছি। এতো আইন-কানুন মানতে গেলে তো আর আমাদের পেট চলবে না। আর যা বিক্রি করি তা প্রশাসনকে ম্যানেজ করেই আমরা করি’।

জাটকা ইলিশ ধরে বিক্রি ও প্রশাসনকে ম্যানেজের বিষয়ে জানতে চাইলে কালকিনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কৃপা সিন্ধু বালা জানান, জাটকা ইলিশের ব্যাপারে কারো সাথে কোনো কথা হয়নি। তবে এ বিষয়ে আইন-অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!