• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মানবতার উৎকৃষ্ট উদাহরণ এস এম জাকির হোসাইন


কাওছার, জবি প্রতিনিধি জুলাই ১১, ২০১৭, ০৯:৫৭ এএম
মানবতার উৎকৃষ্ট উদাহরণ এস এম জাকির হোসাইন

ঢাকা : বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের দায়িত্ব পাওয়ার পর থেকেই এস এম জাকির হোসাইন অসহায় ও সহায় সম্বলহীন মানুষের পাশে দাঁড়িয়েছেন। যখনই কেউ তার কাছে সাহায্য সহযোগিতা চেয়েছেন তখনই উনি উনার হাতকে প্রসারিত করেছেন উদারচিত্তে।

বঙ্গবন্ধুর আদর্শে জননেত্রী শেখ হাসিনার আহবানে ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ নির্মাণে এবং তারুণ্যের অহংকার বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তিনি নিরলস কাজ করে যাচ্ছেন। এর ধারাবাহিকতায় তিনি ছুটে চলেছেন বাংলার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। ইতোমধ্যেই তিনি সকল শ্রেনি পেশার মানুষের মনিকোটায় নিজেকে অধিষ্ঠিত করেছেন উনার মহৎকর্মের মাধ্যমে।

বারবার উনি মানুষের পাশে এসে উদারচেতা হয়ে দাঁড়িয়েছেন মানবতার অগ্রদূত হিসেবে; কখনো নিজস্ব অর্থায়নে, কখনো বাংলাদেশ ছাত্রলীগের নিবেদিত নেতা কর্মীদের সহযোগিতায় কিংবা নিজের লেখা বইয়ের লভ্যাংশের টাকায় চিকিৎসার খরচ বহন করেছেন অভিবাবকের ন্যায়।

দেশে বাহিরে পাঠিয়ে চিকিৎসা গ্রহণের সুযোগ প্রদানের নজির স্থাপন করেছেন স্বীয় উদ্যোগে। শুধু খরচ বহন করেই দায়িত্বের ইতি না টেনে যথারীতি বাড়িতে গিয়ে খোঁজ নিয়েছেন পরিবারবর্গের। নিখোঁজ সন্তানকে তার মায়ের কোলে ফিরিয়ে দিয়েছেন দায়িত্ববোধে উন্মুখ হয়ে।

অর্থের অভাবে পড়াশুনা চালিয়ে যেতে না পারা শিক্ষার্থীদের সাহায্য সহযোগিতা করে যাচ্ছেন শিক্ষা নামক আলোকের মাধ্যমে সমাজের অন্ধকার দূরীকরণে। জঙ্গী হামলায় নিহত ছাত্রলীগ কর্মীদের পরিবারের পাশে দাঁড়িয়েছেন। বন্যাদুর্গত এলাকায় সরকারি ত্রাণের পাশাপাশি নিজস্ব অর্থায়নে সাহায্য করেছেন ঈদেরছুটি তোয়াক্কা করে। নিহত ছাত্রলীগ নেতা গণশিক্ষা বিষয়ক সম্পাদক নজরুল ইসলামের পরিবারের পাশেও দাঁড়িয়েছেন অভিবাবকের দায়িত্ব কাঁধে নিয়ে।

তৃতীয় শ্রেণি পড়ুয়া একজন নিষ্পাপ ছেলের দুরন্তপনার বিপরীতে যদি পেটের কোণে বাসা বাঁধে প্রায় সাত কেজি ওজনের টিউমার কিংবা তার আহবান যদি হয় এমন, ‘আমি স্কুলে গেলে কেউ আমার সাথে মিশতে চায় না। আমার খুব কষ্ট হয়, প্রচন্ড ব্যথা করে পেটে। আমি বাঁচতে চাই। আমাকে বাঁচান।’ এই আকুতি অজান্তেই দাগ কাটে হৃদয়ের কোণে।

৯ জুলাই, ২০১৭ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সদ্য সাবেক সহ-সম্পাদক আব্দুল্লাহ শাহীন সিরাজগঞ্জের উল্লাপাড়ার 'দৈনিক ভোরের পাতা' পত্রিকার স্থায়ী প্রতিনিধি সাংবাদিক মামুন বিশ্বাসের ফেইসবুক ওয়াল থেকে অসুস্থ সবুজের চিকিৎসার জন্য সাহায্যের আবেদন করেন।

পরবর্তীতে মানবেতর আবেদনটি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাধারন সম্পাদক এস এম জাকির হোসাইনের দৃষ্টিগোচর হলে তিনি আব্দুল্লাহ শাহীনকে চিকিৎসার ব্যবস্থা নিতে বলেন এবং উনি নিজেও তার স্ট্যাটাসটি শেয়ার করেন। উনি শেয়ার করার পর ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতা কর্মীরা সাহায্যের হাত বাড়িয়ে দেন এবং তৎক্ষণাৎ সকলের দৃষ্টিগোচর হয়; ফলে অতি অল্পসময়ের মধ্যেই টাকার ব্যবস্থা হয়।

আজ সাংবাদিক মামুন বিশ্বাসের সাথে ফোনে যোগাযোগ করা হলে উনি জানান, এস এম জাকির হোসাইন স্ট্যাটাসটি শেয়ার করার সাথে সাথেই অনেক নিবেদিত ব্যক্তি উদারচিত্তে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন এবং সবুজের চিকিৎসার জন্য প্রয়োজনীয় টাকার (প্রায় এক লক্ষ টাকা) ব্যবস্থা হয়েছে। আমি উনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

এই ব্যাপারে জানতে চাইলে আব্দুল্লাহ্ শাহীন বলেন, ‘সাংবাদিক মামুন বিশ্বাসের সাথে আমার ফোনে কথা হয়েছে। টাকার ব্যবস্থা হওয়ায় চিকিৎসা গ্রহণে সবুজের এখন আর সমস্যা নেই, স্বাস্থ্য সচিব সিরাজুল ইসলাম অসুস্থ সবুজকে সরকারি সহায়তার আশ্বাস প্রদান করেছেন; এছাড়াও বিভিন্ন বেসরকারি সংস্থা সবুজের পাশে দাঁড়িয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!