• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মানুষ ও নদীর অধিকার সমান নয়: ভারতীয় সুপ্রিম কোর্ট


নিউজ ডেস্ক জুলাই ৯, ২০১৭, ১১:৪০ পিএম
মানুষ ও নদীর অধিকার সমান নয়: ভারতীয় সুপ্রিম কোর্ট

ঢাকা: গঙ্গা ও যমুনা নদীকে পবিত্র বলে স্বীকার করলেও তা কোনো ‘জীবন্ত সত্ত্বা’ হিসেবে বিবেচিত হতে পারে না। এর আগে হাইকোর্ট নদীগুলোকে মানুষের মতো কিছু আইনগত অধিকার দিয়ে যে রায় দিয়েছিলো তা স্থগিত করেছে দেশটির সুপ্রিম কোর্ট।

গঙ্গা ও এর শাখা নদী যমুনাকে দূষণের হাত থেকে রক্ষার জন্য গত মার্চে উত্তরখন্ড হাইকোর্ট এই দুটি নদী দুটিকে ‘জীবন্ত সত্ত্বা’ হিসেবে বিবেচনার রায় দেয়। এই ঐতিহাসিক রায়ে বলা হয়, নদী দুটির কোন ক্ষতি সাধন বা দূষণ কোন মানুষের ক্ষতিসাধন হিসেবেই বিবেচনা করতে হবে। আদালত সরকারের উচ্চপদস্থ তিন কর্মকর্তাকে জিম্মাদার হিসেবে নিয়োগেরও নির্দেশ দেয়।

কিন্তু এই রায়ের বিরুদ্ধে গঙ্গার উৎসস্থল হিমালয়ান রাজ্য উত্তরখন্ডের সরকার উচ্চ আদালতে আপিল করে। তাতে বলা হয় পবিত্র নদীগুলোকে যে আইনগত মর্যাদা দেয়া হয়েছে তা ‘আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ’ নয়। শুক্রবার (৭ জুলাই) ভারতের সর্বোচ্চ আদালত এই রায় দিয়েছেন। প্রধান বিচারপতি জে এস খেহার’র নেতৃত্বাধিন একটি বেঞ্চ নদী দুটি’র ব্যাপারে উত্তরখন্ড হাইকোর্টের দেয়া রায় স্থগিত করেন।

আবেদনে আরো বলা হয়েছিল, বন্যার পানিতে ডুবে যারা মারা যাবে বা ক্ষতিগ্রস্ত হবে তারা যদি কখনো মামলা করে, তাহলে তার ক্ষতিপূরণ কি ওইসব জিম্মাদার দেবে না রাজ্য সরকারকে বহন করতে হবে সে বিষয়ে আদালতের রায়ে কিছু বলা হয়নি। গঙ্গা ভারতের সবচেয়ে দীর্ঘ নদী। হিন্দু ধর্মাবলম্বীরা একে পবিত্র বলে মনে করে। 

কিন্তু সাম্প্রতিক সময়ে এই নদী ব্যাপক দূষণের শিকার। ধর্মীয় আচার পালনের জন্য স্নান এবং লাশ পোড়ানোর পর তার ভস্ম এই নদীতে নিক্ষেপ করা হয়। পাশাপাশি ড্রেনের ময়লা পানি ও শিল্পাঞ্চলের বর্জ্য ব্যাপকভাবে এই নদীর পানিতে এসে মিশছে।

গঙ্গা পরিচ্ছন্ন করার জন্য ভারতের প্রতিটি সরকারই বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কিন্তু সেগুলো তেমন সফল হয়নি। এই নদী হিমালয় অঞ্চল থেকে উৎপন্ন হয়ে প্রায় আড়াই হাজার কি.মি. পথ পাড়ি দিয়ে বঙ্গোপসাগরে গিয়ে মিশেছে।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপিসহ কয়েকটি গণমাধ্যম জানায়, গত মার্চে বিশ্বের তৃতীয় দীর্ঘ নিউজিল্যান্ডের হোয়ানগানুই নদীকে ‘জীবন্ত সত্ত্বা’ হিসেবে বিবেচনা করতে সেখানকার আদালত রায় দেয়। কোন নদীর ক্ষেত্রে সেটাই ছিলো এ ধরনের প্রথম রায়। 

এপ্রিলে ভারতের হাইকোর্টে দেয়া আরেক রায়ে দেশের পাবর্ত্য রাজ্যগুলোর পরিবেশ অবনতি ঠেকাতে সেখানকার হিমবাহ, হ্রদ ও বনাঞ্চলগুলোকে ‘আইনি ব্যক্তি’ হিসেবে বিবেচনার নির্দেশ দেয়া হয়।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!