• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মান্নার জামিন বহাল, মুক্তিতে বাধা নেই


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৮, ২০১৬, ১০:০৮ এএম
মান্নার জামিন বহাল, মুক্তিতে বাধা নেই

রাষ্ট্রদ্রোহিতা ও সেনা-উসকানির অভিযোগে করা দুই মামলায় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার জামিন বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সোমবার (২৮ নভেম্বর) শুনানি শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, হাসান ফয়েজ সিদ্দিকী ও মির্জা হোসাইন হায়দার। মান্নার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইদ্রিসুর রহমান, রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

এ সময় মাহমুদুর রহমান মান্নার জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে মামলা দুটি নিষ্পত্তি করে দেন। আইনজীবী ইদ্রিসুর রহমান জানিয়েছে, এ আদেশের ফলে মান্নার মুক্তিতে আর কোনো বাধা রইলো না।

এর আগে বিভিন্ন সময়ে হাইকোর্ট দুই মামলায় মাহমুদুর রহমান মান্নাকে জামিন দেন। এ দুই মামলায় চলতি বছরের ২ ও ৭ মার্চ নিম্ন আদালতে মান্নার জামিন আবেদন নাকচ করা হয়। মান্না এরপর স্বাস্থ্যগত কারণ দেখিয়ে হাইকোর্টে জামিনের আবেদন করেন। এ বিষয়ে ২১ মার্চ শুনানি শেষে আদালত জামিন প্রশ্নে রুল জারি করেন। মান্না বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আছেন।

উল্লেখ্য, নিউ ইয়র্কে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা এবং অন্য এক ব্যক্তির সঙ্গে মান্নার টেলিআলাপের দুটি অডিও ক্লিপ প্রকাশের পর গত বছর ২৪ ফেব্রুয়ারি গুলশান থানায় সেনা বিদ্রোহে উসকানির মামলাটি দায়ের করা হয়। পরদিন মান্নাকে গ্রেপ্তার করে পুলিশ।

বৈধ সরকারকে অবৈধভাবে উচ্ছেদের চেষ্টার অংশ হিসাবে ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালানোর পরিকল্পনা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র হত্যাচেষ্টার মদদ দেওয়ার অভিযোগ আনা হয় মামলার আসামিদের বিরুদ্ধে। এরপর ৫ মার্চ একই থানায় দায়ের করা হয় রাষ্ট্রদ্রোহ মামলা। ওই মামলাতেও মান্নাকে গ্রেপ্তার দেখানো হয়। নিম্ন আদালতে মান্নার জামিন আবেদন নাকচ হলে তিনি হাই কোর্টে আবেদন করেন।

রাষ্ট্রদ্রোহের মামলায় হাই কোর্ট গত ৩০ আগস্ট মান্নাকে জামিন দিলেও রাষ্ট্রপক্ষের আবেদনে আপিল বিভাগ তা স্থগিত করে। ৩০ অক্টোবর পর্যন্ত জামিন স্থগিত করে ওই সময়ের মধ্যে নিয়মিত লিভ টু আপিল (আপিলের আবেদন) করতে বলা হয় রাষ্ট্রপক্ষকে।

অন্যদিকে সেনা বিদ্রোহে উসকানির মামলায় রুল নিষ্পত্তি করে হাই কোর্ট গত ১০ নভেম্বর মান্নার জামিনের আদেশ দেয়। পরে ১৪ নভেম্বর রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি শেষে আপিল বিভাগ ওই জামিনও ২৭ নভেম্বর পর্যন্ত স্থগিত করে ওই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলে। আজ মাহমুদুর রহমান মান্নার জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের ওই আবেদন খারিজ করে দিয়ে মামলা দুটি নিষ্পত্তি করে দেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!