• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

মামলা প্রত্যাহারে ৭ দিন বেঁধে দিল আন্দোলনকারীরা


ঢাবি প্রতিনিধি এপ্রিল ১৮, ২০১৮, ০৬:৩৪ পিএম
মামলা প্রত্যাহারে ৭ দিন বেঁধে দিল আন্দোলনকারীরা

ফাইল ছবি

ঢাবি: কোটা সংস্কার আন্দোলনের ঘটনায় করা অজ্ঞাত আসামি করে করা চারটি মামলা প্রত্যাহারের জন্য সাত দিন সময় বেঁধে দিয়েছেন আন্দোলনকারীরা। বুধবার (১৮ এপ্রিল) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে লিখিত বক্তব্যে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নূরুল হক এ সময় বেঁধে দেন।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গত ৮ ফেব্রুয়ারি শুরু হওয়া আন্দোলনের এক পর্যায়ে রাজধানীর শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশ-ছাত্রলীগ ও আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষ হয়। সেদিন গভীর রাতে আন্দোলনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ও উপাচার্যের বাসায় ভাঙচুর হয়। 

এ ঘটনায় চারটি মামলা হয়েছে। এসব মামলায় অজ্ঞাতনামাদের আসামি করা হয়েছে। মামলার শুরু থেকেই আন্দোলনকারীরা আশঙ্কা করছিল, এসব মামলায় সাধারণ শিক্ষার্থীদের হয়রানি শিকার হতে পারেন।

তিনি বলেন, আগামী সাত দিনের মধ্যে মামলা প্রত্যাহার না করলে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন করা হবে। অজ্ঞাতনামাদের আসামি করে মামলার কারণে সাধারণ শিক্ষার্থীরা হয়রানি আশঙ্কা করছেন। তাই মামলা প্রত্যাহার করে নিতে হবে।

তিনি বলেন, ‘আন্দোলনে নেতৃত্বদানকারীদের নানারকম ভয়ভীতি দেখানো হচ্ছে। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার চালানো হচ্ছে। আন্দোলনে নেতৃত্বদানকারী এবং সক্রিয় ভূমিকা পালনকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে অনুরোধ করছি।’

সংবাদ সম্মেলনে সংগঠনটির যুগ্ম আহ্বায়ক ফারুক হোসেন, রাশেদ খানসহ অন্যরা উপস্থিত ছিলেন। উপাচার্যের বাসায় হামলাকে কিছু দুষ্কৃতকারীর বিচ্ছিন্ন ঘটনা উল্লেখ করে তারা বলেন, উপাচার্যের বাসায় যারা হামলা করেছেন, সংবাদমাধ্যমের খবর, ছবি, ভিডিও এবং তথ্য নিয়ে অতি দ্রুত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনুরোধ করছি।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!