• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মামুনুলদের ব্যর্থতা ঢেকে ফাহিম-মিরাজদের ভুটানবধ


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ২২, ২০১৭, ০৮:০৩ পিএম
মামুনুলদের ব্যর্থতা ঢেকে ফাহিম-মিরাজদের ভুটানবধ

ঢাকা: বাংলাদেশের ফুটবলের ইতিহাসে একটি কালো অধ্যায় যোগ করে দিয়েছে ভুটান। এএফসি এশিয়ান কাপ প্লে অফ-২’র বাছাই পর্বের দ্বিতীয় লেগে লাল সবুজের দলকে ৩-১ গোলে হারায় তারা। যে ভুটানকে নিয়মিত হারাতো, সেই ভুটানের কাছে হেরে আন্তর্জাতিক ফুটবল থেকে এক প্রকার নির্বাসনে বাংলাদেশের ফুটবল। তিন বছর ফিফা ও এএফসির কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারবে না বাংলাদেশ।

তাই ভূটানের নাম শুনলে এদেশের ফুটবল ভক্তদের পিত্ত জ্বলাটা স্বাভাবিক। তবে এই জ্বালা খানিকটা কমিয়ে দিয়েছে লাল সবুজের কিশোররা। মামুনুল-হেমন্তরা যেটা পারেন নি, সেটিই করে দেখিয়েছেন ফাহিম-মিরাজরা। সাফ অনুর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে ভুটানকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে বাংলাদেশের কিশোররা। মঙ্গলবার (২২ আগস্ট) নেপালের রাজধানী কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিক অনুধ্ব-১৫ দলের বিপক্ষে পাওয়া এই জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৪-০ গোলে হারিয়ে সেমফিাইনাল নিশ্চিত করেছিল তারা। নেপাল ও ভূটানের বিপক্ষে ৭ গোল দেয়ার বিপরিতে কোনো গোল হজম করেনি লাল সবুজের দল। শেষ চারে বাংলাদেশের প্রতিপক্ষ হবে ভারত অথবা নেপাল।    

এদিন শুরু থেকেই আক্রমণাত্বক হয়ে খেলে বাংলাদেশ দল। তবে প্রথম গোল পেতে ২৫ মিনিট পর্যন্ত অপেক্ষায় থাকতে হয় জুনিয়র টাইগারদের। এ সময় ভূটানের একাধিক ডিফেন্ডারকে কাটিয়ে লক্ষ্যভেদ করে বাংলাদেশের ফরোয়ার্ড ফয়সাল আহমেদ ফাহিম (১-০)। এরই সাথে উল্লাসে ফেটে পড়ে বাংলাদেশ শিবির। আগের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন এই ফরোয়ার্ড। এই অর্ধে আর কোন গোল না হওয়ায় ১-০ ব্যবধানে এগিয়ে বিরতিতে যায় বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটে ব্যবধান বাড়ায় পারভেজ আহমেদের শিষ্যরা। প্রতিপক্ষের ডান দিক দিয়ে আক্রমণ করা মিনহাজুল করিম স্বাধীনের ক্রসে মিরাজ মোল্লার চমৎকার হেডে  ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশ (২-০)। এরপর সমতায় ফিরতে মরিয়া ভুটান একের পর এক এক আক্রমণ শানায়। কিন্তু তাদের প্রচেষ্টা সফলতার সাথে আটকে দেয় ফাহিম-মিরাজরা।

উল্টো ৮১ মিনিটে ভুটানের জালে আরেকটি বল পাঠিয়ে তাদের হারের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেয় লাল-সবুজ বাহিনী। বক্সের বাঁ প্রান্ত থেকে সতীর্থের বাড়ানো বলে মিরাজের নিখুঁত প্লেসিং শট খুঁজে নেয় ভুটান দলের জাল (৩-০)। জোড়া গোল করে মিরাজ যেভাবে উদযাপন করে, তা মিলে যায়  রিয়াল মাদ্রিদের ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে!  

সোনালীনিউজ/ঢাক/জেডআই

Wordbridge School
Link copied!