• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মার্কিন কূটনীতিকদের বহিস্কারের হুমকি দিলো রাশিয়া


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১১, ২০১৭, ০৯:৩৪ পিএম
মার্কিন কূটনীতিকদের বহিস্কারের হুমকি দিলো রাশিয়া

আমেরিকায় ৪৫ একর জমির ওপর এই বিলাস-বহুল বাড়িটি নির্মাণ করেছে রাশিয়া। জব্দকৃত বাড়িটি ফেরত পেতে মরিয়া রাশিয়া

ঢাকা: নিজ দেশ থেকে মার্কিন ৩০ কূটনীতিককে বেড় করে দেয়ার হুমকি দিয়েছে রাশিয়া। এ বিষয়ে একটি প্রাথমিক সিদ্ধান্ত নিয়ে ফেলেছে দেশটি। সিদ্ধান্তটি এমন সময়ে নেয়া হলো, যখন কয়েকদিন পূর্বেই জার্মানিতে ঘনিষ্ঠ ও আন্তরিকতাপূর্ণ পরিবেশে বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বারাক ওবামা প্রেসিডেন্ট থাকার সময়ে যুক্তরাষ্ট্রে অবস্থিত রাশিয়ার দুটি দূতাবাসের জায়গা জব্দ করেছিলেন। সেই জায়গা এখনো ফিরিয়ে দেয়া হয়নি। আলিশান বাড়িসহ দূতাবাসের জমি ফিরিয়ে না দিলে রাশিয়ায় থাকা ৩০ মার্কিন কূটনীতিককে বহিস্কার করার হুমকি দিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

একইসঙ্গে প্রতিশোধ হিসেবে রাশিয়ায় থাকা আমেরিকার সম্পত্তিও বাজেয়াপ্ত করতে পারে দেশটি। গত বছরের ডিসেম্বরে ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে মার্কিন নিষেধাজ্ঞার আওতায় রয়েছে রাশিয়া। গত বছরের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার সময় ডেমোক্র্যাট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনের কম্পিউটার হ্যাকিংয়ে জড়িতরা রুশ সরকারের পৃষ্ঠপোষকতার হানা দিয়েছিল বলে অভিযোগ উঠে। গোয়েন্দা তথ্য পাওয়ার পর রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয় ওবামা প্রশাসন। 

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, ৪৫ একর জমির ওপর এই আলিশান বাড়িটি নির্মিত। রয়েছে সব ধরনের সুবিধা, টেনিস কোর্ট, বাগান, সুইমিংপুল, বিনোদন কেন্দ্র ও বার। অনেক সময়ে কর্মকর্তাদের অবসর যাপনের জন্যও বাড়িটি ব্যবহার করে রাশিয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকেই রাশিয়া এই বাড়িটি ব্যবহার করতো।

কিন্তু বারাক ওবামা প্রশাসন অভিযোগ আনেন, ওই বাড়িটিতে বসে গুপ্তচরবৃত্তি করা হচ্ছে। মার্কিন যুক্তরষ্ট্রের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি করার অভিযোগ এনে দুটি বাড়ি জব্দ করে মার্কিন প্রশাসন। ট্রাম্প ক্ষমতায় গেলেও রাশিয়া এখনো সেই বাড়ি ফিরে পায়নি। 

গত ৭ জুলাই জার্মানির হামবুর্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিষেধাজ্ঞার বিষয়টি তুলে ধরেন। গত বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণা শিবিরের বিরুদ্ধে তদন্ত চলছে। তবে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করে আসছে ক্রেমলিন। 

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!