• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মার্কিন নির্বাচন হ্যাকিংয়ে কে এই তরুণী?


আন্তর্জাতিক ডেস্ক  জানুয়ারি ৮, ২০১৭, ০৪:৪৯ পিএম
মার্কিন নির্বাচন হ্যাকিংয়ে কে এই তরুণী?

ঢাকা: মার্কিন নির্বাচনে বহুল আলোচিত ডোনাল্ড ট্রাম্পের বিজয়ের পরই আসে হ্যাকিংয়ের কথা। এই বিস্ময়কর ঘটনাটি কে ঘটিয়েছে? প্রশ্নের উত্তরও খুঁজে বের করেছে গোয়েন্দা সংস্থাগুলো।

ঘটনার পিছনের শক্তি রাশিয়া কাকে দিয়ে হ্যাকড করে নিয়েছে তারও একটি দীর্ঘ তালিকা প্রকাশ করেছে তারা। এ তালিকার শীর্ষে যারা রয়েছেন তাদের মধ্যে রয়েছে এক তরুণীও। তবে কে এই তরুণী? কী করেন তিনি? এসব প্রশ্ন এখন সবার মনে। রাশিয়ার ওপর আরোপিত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তালিকাতেও রয়েছে এই তরুণীর নাম।

পরে জানা যায়, তরুণীর নাম আলিসা শেভচেঙ্কো। তার পরিচয় খুঁজতে গিয়ে জানা যায়, রুশ এই তরুণী একজন দক্ষ হ্যাকার। বড় বড় কোম্পানি তাদের অনলাইন নিরাপত্তার দুর্বলতা খুঁজে বের করতে তাকে নিয়োগ দেন। জোর নামে একটি কোম্পানি রয়েছে আলিসা শেভচেঙ্কোর। রুশ ফেডারেশনের গোয়েন্দা সংস্থার জন্য ‘টেকনিক্যাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট’ প্রতিষ্ঠান হিসেবে কাজ করে জোর। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করতে হ্যাকিংয়ের মাধ্যমে প্রভাব বিস্তারে শেভচেঙ্কো পুতিনের নির্দেশ পেয়ে কাজ করেন।

আলিসা

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তালিকায় আসার পর আলিসা শেভচেঙ্কো দাবি করেছেন, রাশিয়া সরকারের হয়ে কাজ করার বিষয়ে তিনি কিছুই জানেন না। হোয়াইট হাউস ইচ্ছাকৃতভাবে তার কোম্পানির নাম তালিকাভুক্ত করে তাদের পেছনে লেগেছে অথবা ঘটনার ভুল ব্যাখ্যা দেয়া হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, জাতীয় প্রতিষ্ঠান ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের অনলাইন হ্যাকিং রোধে কড়া পদক্ষেপ নেবে আমাদের সরকার।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!