• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাখান যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি’র


আন্তর্জাতিক ডেস্ক মে ১১, ২০১৮, ১০:২৭ পিএম
মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাখান যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি’র

ঢাকা: ইরানের সঙ্গে ব্যবসায় জড়িত ইউরোপীয় কোম্পানিগুলোর বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করতে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি।

২০১৫ সালে ইরানের সঙ্গে সই হওয়া বহুপক্ষীয় পরমাণু সমঝোতা থেকে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রকে বের করে নেয়ার পর যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি এ আহ্বান জানাল। ইইউ-র একটি প্রধান অংশীদারের বিরুদ্ধে ওয়াশিংটন শাস্তিমূলক ব্যবস্থা নেয়ায় এর নিন্দা জানিয়েছেন ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রোনো লি মায়েরে।

‘লি প্যরিসিয়েন’ সংবাদপত্রকে দেয়া এক সাক্ষাৎকারে ফরাসি অর্থমন্ত্রী বলেন, ‘আমরা মনে করি যুক্তরাষ্ট্রের এ ধরণের নিষেধাজ্ঞা অগ্রহণযোগ্য।’ নিজেদের কোম্পানির স্বার্থ রক্ষায় ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো প্রয়োজনীয় সবকিছু করবে বলেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন লি মায়েরে।

ব্রোনো লি মায়েরে বলেন, যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার ফলে সৃষ্ট পরিস্থিতির জন্য ইউরোপের দেশগুলো কোনোভাবেই এর জন্য খেসারত দেবে না। যুক্তরাষ্ট্র ইরান-বিরোধী নিষেধাজ্ঞার কবল থেকে নিজেদের রক্ষার জন্য ইইউ’র দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

লি মায়েরে আরো বলেন, ইরানের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের ‘অর্থনৈতিক সার্বভৌমত্ব’ রক্ষার জন্য এ জোটের সবদেশকে এগিয়ে আসতে হবে।

জার্মানির অর্থমন্ত্রী ওলাফ ক্লোলজ বলেছেন, ইরানের পরমাণু সমঝোতা থেকে ডোনাল্ড ট্রাম্প বের হয়ে যাওয়ার ফলে সৃষ্ট নেতিবাচক প্রভাব থেকে ইউরোপের কোম্পানিগুলোকে রক্ষার জন্য তার দেশ সম্ভাব্য সব কিছু করবে। সূত্র: রয়টার্স

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!