• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের টুকিটাকি


নিউজ ডেস্ক নভেম্বর ৮, ২০১৬, ০৬:১৮ পিএম
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের টুকিটাকি

❏‌ যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত হয় ৪ বছর পরপর।

❏‌ পরোক্ষ নির্বাচনের মাধ্যমে প্রেসিডেন্ট নিযুক্ত হয়।

❏‌ সংবিধান অনুসারে মার্কিন প্রেসিডেন্টের বয়স হতে হবে ৪৩ বছর।

❏‌ ১৯৫১ সালে সংবিধানের ২২তম সংশোধনী অনুসারে দু’বারের বেশি কেউ প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারবে না।

❏‌ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে রাষ্ট্র ও সরকার প্রধানের দায়িত্ব তাকেই পালন করতে হয়।

❏‌ এছাড়াও নির্বাহী শাখার প্রধান ও ফেডারেল সরকারের প্রধান হিসেবে তিনি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আসনে অবস্থান করেন।

❏‌ সশস্ত্র বাহিনীর প্রধান হিসেবেও থাকতে হয় তাকে। ১৭৮৯ সালের সংবিধান অনুমোদিত হওয়ার পর এ পর্যন্ত ৪৪ জন ব্যক্তি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

❏‌ প্রথম প্রেসিডেন্ট হিসেবে ১৭৮৮ ও ১৭৯২ সালে নির্বাচিত হন জর্জ ওয়াশিংটন। সর্বশেষ নির্বাচিত প্রেসিডেন্ট বারাক ওবামা।

❏‌ সবচেয়ে বেশি বয়সী বর্তমানে জীবিত সাবেক প্রেসিডেন্ট জর্জ হার্বার্ট ওয়াকার বুশ; ৯২ বছর। ১৯৮৯-১৯৯৩ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৪২তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন

চলতি নির্বাচন
এবার নির্বাচনে দুটি দল অংশগ্রহণ করেছে, ডেমোক্রেটিক ও রিপাবলিকান। ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন এবং রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিলেন ডোনাল্ড ট্রাম্প। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে প্রার্থী আছেন আরও প্রায় দুই ডজন। কিন্তু হিলারি-ট্রাম্প ছাড়া অন্য কারও নাম ৫০ অঙ্গরাজ‌্যের সবগুলোর ব্যালটে থাকবে না। দুজনের বাইরে অন্য কারো প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনাও কেউ দেখছেন না।

❏‌ ৮ নভেম্বর শুরু মার্কিন যুক্তরাষ্ট্রের ৫৮তম প্রেসিডেন্ট নির্বাচন। 

❏‌ যিনি নির্বাচিত হবেন তিনি ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হবেন।

❏‌ এবারের নির্বাচনে ভোটারের সংখ্যা প্রায় সাড়ে ১৪ কোটি।

❏‌ নির্বাচনে জয়ী হলে প্রথম নারী হিসেবে নির্বাচিত হবেন হিলারি ক্লিনটন। আর ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে প্রেসিডেন্ট হবেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলছে সকাল ৬টা থেকে, চলবে রাত ৯টা পর্যন্ত। এতদিন নিজেদের পক্ষে ভোট চেয়ে এক অঙ্গরাজ্য থেকে অন্য অঙ্গরাজ্য ঘুরে বেড়িয়েছেন দুই প্রেসিডেন্ট প্রার্থী। ভোটারদের নিজের পক্ষে টানার চেষ্টা করেছেন। 

কে কতটুকু সফল হয়েছেন, সেই পরীক্ষার চূড়ান্ত দিন চলে এসেছে। আগাম ভোট দেওয়ার সুযোগ কাজে লাগিয়ে অনেকে ভোট দিয়ে ফেলেছেন; তবে সেই সংখ্যা খুব বেশি না। বেশির ভাগ ভোটার এখনো ভোট দেননি, তাঁদের অপেক্ষাতেই আছে ভোটকেন্দ্রগুলো।

এর আগে সোমবার মধ্যরাতে নগরকেন্দ্রের বড় বড় টিভি স্ক্রিনের সামনে চলেছে বিশ্লেষণের পর বিশ্লেষণ। খোদ প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা সাবেক ফার্স্ট লেডি হিলারির পক্ষে জনগণকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন। প্রেসিডেন্ট ওবামা বলেন, মঙ্গলবারের নির্বাচনে আবার প্রমাণিত হবে আমেরিকা একটি মহান দেশ।

আমেরিকার নির্বাচনে অতীতে কারচুপির তেমন অভিযোগ ওঠেনি, এরপরও নির্বাচন পর্যবেক্ষণের জন্য কেন্দ্রীয় পর্যবেক্ষক রাখা হয়। এবার ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করে আসছিলেন নির্বাচনে কারচুপি হবে। কেন্দ্রীয় বিচার বিভাগ জানিয়েছে, ২৮টি রাজ্যে নির্বাচন পর্যবেক্ষণের জন্য ৫০০ জন পর্যবেক্ষক থাকবেন।

আমেরিকার মানুষের কাছে এখন ২৭০ সংখ্যাটি নিয়ে আলোচনা চলছে একের পর এক। অঙ্গরাজ্যগুলো থেকে জয় লাভ করে ২৭০ ইলেকটোরাল ভোট কে পাচ্ছেন, তার হিসাব নিয়ে চলছে নানা সমীকরণ। আর নির্বাচনী ফলাফলের জন্যে অপেক্ষায় থাকতে হবে ৯ নভেম্বর (বুধবার) পর্যন্ত।

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট নির্বাচন ২০১৬ সম্পর্কিত তথ্য-
প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মূল প্রতিদ্বন্ধিতা করছেন দুজন। ডেমোক্রেটিক দলের হিলারি ক্লিনটন এবং রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প।

❏‌ ভোট হবে ৫০টি রাজ্য ও এক ফেডারেল ডিস্ট্রিক্টে

❏‌ ভোট গ্রহণ সকাল ৬টা থেকে রাত ৯টা

❏‌ নির্বাচনের ফলাফল: ৯ নভেম্বর

❏‌ পরবর্তী প্রেসিডেন্টের নাম ঘোষণা: ২ জানুয়ারি ২০১৭

❏‌ প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ: ২০ জানুয়ারি

❏‌ ইলেকটোরাল ভোটের সংখ্যা: ৫৩৮টি

❏‌ প্রেসিডেন্ট হতে হলে ইলেকটোরাল ভোট পেতে হবে: ২৭০টি

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!