• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মালিক-পেরেরার সঙ্গে চ্যারিটি ম্যাচ খেলবেন আফ্রিদি


ক্রীড়া ডেস্ক এপ্রিল ১৯, ২০১৮, ০৭:৩২ পিএম
মালিক-পেরেরার সঙ্গে চ্যারিটি ম্যাচ খেলবেন আফ্রিদি

ফাইল ছবি

ঢাকা: আর্ন্তজাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। কিন্তু ভালোবাসার ক্রিকেটকে যত দিন পারেন উপভোগই করে যেতে চান পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি। তবে আবারও বিশ্ব একাদশের হয়ে মাঠে নামতে যাচ্ছেন এই পাক অলরাউন্ডার। স্বদেশী শোয়েব মালিক এবং শ্রীলংকার অলরাউন্ডার থিসারা পেরেরার সঙ্গে চ্যারিটি ম্যাচ খেলবেন আফ্রিদি।  

গত বছরের সেপ্টেম্বরে হারিকেন ইরমা ও মারিয়ার আঘাতে লন্ডভন্ড হয়ে যায় ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দু’টি ক্রিকেট স্টেডিয়াম। ধ্বংসস্তুপে পরিণত হওয়া স্টেডিয়াম দু’টি সংস্কারের জন্য তহবিল গঠনের লক্ষ্যে একটি চ্যারিটি ম্যাচের আয়োজনের সিদ্বান্ত নেয় ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি), মেরিলবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) ও ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

আগামী ৩১ মে লর্ডসে অনুষ্ঠিত হবে চ্যারিটি টি-২০ ম্যাচটি। চ্যারিটি ম্যাচটি ইতোমধ্যে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। ঐ ম্যাচের জন্য নিজেদের শক্তিশালী দলও ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে এখনো বিশ্ব একাদশ ঘোষণা করা হয়নি। আগামী সপ্তাহে দল ঘোষনা করা হতে পারে।

ম্যাচকে সামনে রেখে ইতোমধ্যে নিজেদের স্কোয়াড ঘোষণা করে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। কিন্তু এখনো বিশ্ব একাদশ বাছাই করা হয়নি। তবে ঐ চ্যারিটি ম্যাচে বিশ্ব একাদশের হেয়ে খেলতে আগ্রহ প্রকাশ করেছেন আফ্রিদি-মালিক-পেরেরা।

মালিক-পেরেরা এখনো খেললেও, গেল বছরের ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেট অবসর গ্রহণ করেন আফ্রিদি। তাই এক বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটে খেলছেন না তিনি। কিন্তু আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া চ্যারিটি ম্যাচটি খেলার আগ্রহ প্রকাশ করেছেন আফ্রিদি।

কেন এমন সিদ্বান্ত, সেটিই স্পষ্ট জানিয়েছেন আফ্রিদি, ‘মহৎ একটি উদ্যোগে আমি শামিল হতে চাই। ক্রিকেট এক বড় পরিবার কিন্তু আমরা একে অপরের বিপক্ষে খুব শক্তভাবে খেলে থাকি। আমাদের নিজেদের মধ্যে এটা দারুণ সম্পর্ক। আমাদের সদস্য, সহকর্মী এবং ক্রিকেট সমর্থকদের সহায়তা করার জন্য যেকোন সময় এবং যেখানেই থাকি না কেন, তাদের পাশে দাঁড়াতে এবং সমর্থন করা আমাদের নৈতিক ও পেশাদার দায়িত্ব।’

আফ্রিদির মত একই সুরে কথা বলেন মালিকও। তিনি বলেন, ‘হারিকেন ও ইরমার কারণে গত বছর ওয়েস্ট ইন্ডিজে দু’টি স্টেডিয়ামে ক্ষতিগ্রস্ত হওয়ার কথা আমরা শুনেছি এবং এখানে হয়ে যাওয়া ক্ষতি সাধনের জন্য তহবিল সংগ্রহের লক্ষ্যে একত্রিত হওয়াটা সত্যিই অনেক ভালো কিছু।’

১৯৯৬ সালে ওয়ানডে অভিষেকের পর পাকিস্তানের হয়ে ৩৯৮টি ওয়ানডে খেলেছেন আফ্রিদি। ব্যাট হাতে ৮০৬৪ রান ও বল হাতে ৩৯৫ উইকেট নেন তিনি। ২০১৫ বিশ্বকাপের পরই ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানান আফ্রিদি। এর আগে ২০১০ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন এই ডান-হাতি খেলোয়াড়। ১৯৯৮ সালে টেস্ট অভিষেকের পর দলের হয়ে ২৭টি টেস্টে ১৭১৬ রান ও ৪৮ উইকেট নেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!