• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মালয়েশিয়ার অশ্রু ঝরিয়ে শিরোপা পুনরুদ্ধার ভারতের


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ২২, ২০১৭, ০৭:৩৫ পিএম
মালয়েশিয়ার অশ্রু ঝরিয়ে শিরোপা পুনরুদ্ধার ভারতের

ঢাকা: ফেবারিটের তকমা গায়ে লাগিয়ে দশম এশিয়া কাপে যাত্রা শুরু করেছিল ভারত। উদ্বোধনী ম্যাচে জাপানকে হারিয়ে সেটি ভাল ভাবেই প্রমাণ করেছিল গত আসরের রানার আপরা। দুদান্ত প্রতাপের সাথে খেলে গ্রুপ পব পেরিয়ে সুপার ফোরে জায়গা করে নিয়েছিল। সুপার ফোরের শেষ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তানকে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছিল মানপ্রিত সিংয়ের দল। শিরোপা লড়াইয়ে মালয়েশিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হলো ভারত। এর ফলে দশ বছরের অপেক্ষার অবসান হলো তাদের।

রোববার (২২ অক্টোবর) মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে মালয়েশিয়াকে ২-১ গোলে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করেছে ভারত। দশ বছরের অপেক্ষার অবসান হলো তাদের। ২০০৭ সালে ঘরের মাঠে শেষবার চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। অপরদিকে হকিতে মালায়েশিয়ারও সেরা সাফল্য এটি। প্রথমবারের মতো ফাইনালে খেলে রানার আপ হয়েছে তারা।

এদিন শিরোপা লড়াইয়ের তৃতীয় মিনিটেই এগিয়ে যায় ভারত। পিসি পায় তারা। সুনীলের বাড়ানো বলে রমনদীপের পুশ বারে লাগলে ফিরতি বলে গোল করেন রমনদীপ (১-০)। ২২ মিনিটে পিসি থেকে হারমানপ্রীতের হিট মালয় গোলকিপার কুমার সুব্রামিয়াম রুখে দেন। ২৭ মিনিটে ভারতের আকাশদীপ মালয় গোলকিপারকে একা পেয়ে সজোরে হিট করলেও কিপারে বাধাপ্রাপ্ত হন। 

২৯ মিনিটে সুমিতের কোনাকুনি হিটে ডানপ্রান্ত দিয়ে কানেক্টে গোল করেন ললিত উপাধ্য। ব্যবধান দ্বিগুণ করে ভারত (২-০)। ৩৭ মিনিটে মালয়েশিয়ার রহিম রাজির হিটে কানেক্ট করতে পারেনি জাজলান নাজমি। ৪২ মিনিটে আকাশদীপের পাসে ললিতের রিভার্স হিট বারের ওপর দিয়ে বাইরে চলে যায়। ৪৬ মিনিটে শুয়ে পড়ে হাসান আজরির শুয়ে পড়ে ফ্লিক করেন। গোল না হলে হতাশায় পোড়ে মালয়েশিয়া। 

৪৬ মিনিটে দ্বিতীয় পিসি পায় মালয়রা। ফয়জাল সারির হিট সাইডবার ঘেঁষে বাইরে চলে যায়। ৪৯ মিনিটে রোসলি রমাদান  থেকে আরশাদ আমিরুলের হিট ভারতের গোলকিপারের গায়ে লেগে ফেরত এলে ফিরতি বলে সাবাহ শাহরিলের গোলে ব্যবধান কমায় মালয়েশিয়া (১-২)। ৫৫ মিনিটে তৃতীয় পিসি পায় মালয়শিয়া। সৈয়দ সাইদের হিট ডিফেন্ডারের গায়ে লেগে ফেরত আসে। ৬০ মিনিটে গোলমুখে কানেক্ট করতে পারেনি মালয়েশিয়ার ফাইজাল সারি। ফলে দশ বছর পর শিরোপা পুনরুদ্ধার করে ভারত। এটি তাদের তৃতীয় শিরোপা। অপরদিকে প্রথমবার ফাইনালে খেলে রানার আপ হয় মালয়েশিয়া। 

দশম এশিয়া কাপের সেরা খেলোয়াড় হন মালয়েশিয়ার ফাইজাল সারি। সাত গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরষ্কারও জেতেন তিনি। অবশ্য এই বিভাগে পুরষ্কার জিতেছে ভারতের হারমানপ্রীত সিংও। সেরা গোলরক্ষকের পুরষ্কার পান ভারতের আকাশ চিকতে। সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরষ্কার জিতেছেন স্বাগতিক বাংলাদেশের আরশাদ হোসেন। এবারের এশিয়া কাপের সেরা গোল করে পুরষ্কার পেয়েছেন ভারতের হারমানপ্রীত সিং।

খেলা শেষে চ্যাম্পিয়ন, রানার্সআপ ও তৃতীয় স্থান অধিকারী দলকে পুরস্কৃত করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, এশিয়ান হকি ফেডারেশনের প্রধান নির্বাহী তৈয়ব ইকরাম এবং ফেডারেশনের সভাপতি ও বিমানবাহিনীর প্রধান এয়ার চীফ মার্শাল আবু এসরার। 

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!