• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

মালয়েশিয়ায় ৭৬৭ বাংলাদেশি আটক


প্রবাস ডেস্ক নভেম্বর ২৯, ২০১৬, ০১:২৯ পিএম
মালয়েশিয়ায় ৭৬৭ বাংলাদেশি আটক

মালয়েশিয়ার পোর্ট ডিকসনে একটি নির্মাণ সাইটে অভিযান চালিয়ে ৯৩৬ অভিবাসীকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। এদের মধ্যে ৭৬৭ জন বাংলাদেশ, ৮০ জন পাকিস্তান, ৫০ জন ভারত, ২২ জন ইন্দোনেশিয়া, ১৩ জন শ্রীলঙ্কা, তিনজন মিয়ানমার ও একজন নেপালের নাগরিক রয়েছেন। মালয়েশিয়ার সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামার এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত রোববার (২৭ নভেম্বর) পোর্ট ডিকসনের জিমাহ এলাকায় ওই অভিযান চালানো হয়। সেখান থেকে মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর ভিসা পুনঃনবায়ন না করা এবং অনুপ্রবেশের অভিযোগে ওই ৯৩৬ অভিবাসীকে আটক করা হয়েছে।

নেগেরি সেম্বাইলান রাজ‌্য ইমিগ্রেশন পুলিশের পরিচালক হাপজান হুসাইনির বরাত দিয়ে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, আটক ব্যক্তিদের বয়স ২০ থেকে ৫০ বছরের মধ‌্যে। তাদের বিরুদ্ধে জাল ভিসা ব‌্যবহার, বৈধ কাগজপত্র ছাড়া বা মেয়াদপূর্তির পরও মালয়েশিয়ায় অবস্থানসহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে।

বারনামার প্রতিবেদনে জানানো হয়েছে, ভিসার মেয়াদ শেষ হওয়া ব্যক্তিদের নিয়োগের চুক্তি নবায়নের সুযোগ দিতে চলতি বছরের ফেব্রুয়ারিতে আবেদন নেয়া শুরু করে মালয়েশিয়া সরকার। কিন্তু খুব বেশি সাড়া পাওয়া যায়নি।

চুক্তি নবায়নের ওই সুযোগ শেষে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান শুরু করে মালয়েশিয়া সরকার। চলতি বছরের ২০ ফেব্রুয়ারি এক রাতেই বাংলাদেশিসহ ৯৭১ জন বিদেশিকে আটক করা হয়েছিল। এরপর বিভিন্ন সময়ে অবৈধভাবে মালয়েশিয়ায় অবস্থানের অভিযোগে বহু বাংলাদেশি আটক হয়েছেন।

বাংলাদেশের জনশক্তি রপ্তানির অন্যতম বড় বাজার মালয়েশিয়া। বর্তমানে বিভিন্ন পেশায় প্রায় ৬ লাখ বাংলাদেশি সেখানে রয়েছেন। তবে আরও বহু বাংলাদেশি অবৈধভাবে সেখানে পাম বাগান, নির্মাণসহ বিভিন্ন খাতে স্বল্প মজুরিতে কাজ করছেন বা দালালের খপ্পরে পড়ে শ্রম দিতে বাধ‌্য হচ্ছেন বলে অভিযোগ রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!