• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মাশরাফির কাছে হাবিবুল আমলের জয়গুলোই বেশি ভালো


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ২৫, ২০১৮, ০৯:৩২ এএম
মাশরাফির কাছে হাবিবুল আমলের জয়গুলোই বেশি ভালো

ঢাকা: ত্রিদেশীয় সিরিজটা বাংলাদেশিদের কাছে হয়ে উঠেছে রেকর্ড ভাঙা আর গড়ার। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম বাংলাদেশি হিসেবে ছয় হাজার রান করার পাশাপাশি তামিম ইকবাল সনাৎ জয়াসুরিয়ার নির্দিষ্ট একটি মাঠে সবচেয়ে বেশি রানের রেকর্ড ভেঙে দিয়েছেন।

এই সিরিজেই ১০০ উইকেট পেয়েছেন রুবেল হোসেন। বৃহস্পতিবার আর মাত্র ১টি উইকেট পেলেই ৫০ উইকেটের মাইলফলকে পৌঁছবেন মোস্তাফিজুর রহমান। মাশরাফি বিন মুর্তজাও একটি রেকর্ড করে ফেলেছেন।

এতদিন সাবেক অধিনায়ক ও নির্বাচক হাবিবুল বাশার বাংলাদেশকে ৬৯টি ওয়ানডেতে নেতৃত্ব  দিয়ে জিতিয়েছিলেন ২৯টিতে। তাঁকে ছাড়িয়ে গেলেন  মাশরাফি। তিনি ৫৩ ম্যাচে নেতৃত্ব দিয়ে বাংলাদেশকে জয় এনে দিয়েছেন ৩০টিতে।

বাংলাদেশের সর্বকালের সেরা ওয়ানডে অধিনায়ক তাঁকে আগে থেকেই বলা হচ্ছিল। এখনও পরিসংখ্যানও কথা বলবে মাশরাফির হয়ে। কিন্তু তিনি নির্লিপ্ত। এগুলোকে ক্ষণস্থায়ীই মনে করছেন। মাশরাফি বুধবার বলে গেলেন,‘ আমার কাছে এটা বড় কিছু নয়। কখনও ছিলও না। এটা খুবই ক্ষণস্থায়ী একটা ব্যাপার। এরআগে সুমন ভাইয়ের (হাবিবুল বাশার) বেশি ছিল। এখন আমার।’

মাশরাফি মনে করেন, তাঁর সময়কার জয়গুলোর চেয়ে হাবিবুলের আমলে পাওয়া জয়গুলোই বাংলাদেশের ভিত শক্ত করেছে,‘ সুমন ভাইয়ের জয়গুলো যদি দেখেন একেকটা দুইটার সমান। ওই সময়টা খুব কঠিন ছিল। এখন আমাদের দল ভালো খেলছে। লক্ষ্যও অন্যরকম, পরের ধাপে যাওয়া।’

মাশরাফির নিকট বাংলাদেশের জয়ই আসল ব্যাপার। সেটি যে অধিনায়কের নেতৃত্বেই আসক,‘ প্রতিটা জয়ই গুরুত্বপূর্ণ। কোনও অধিনায়কের নেতৃত্বে বাংলাদেশ যদি একটি ম্যাচও জিতে থাকে, সেটাও কম গুরুত্বপূর্ণ নয়। ভবিষ্যতে যারা আসবে তাদের জয়গুলো গুরুত্বপূর্ণই হবে। দলকে সঠিক পথে রাখা আমার কাজ। আমি শুধু সেটাই করার চেষ্টা করছি।


সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!