• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মাহমুদুর রহমানের জামিন বহাল


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৩১, ২০১৬, ১১:৪৭ এএম
মাহমুদুর রহমানের জামিন বহাল

প্রধানমন্ত্রীর ছেলে ও তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যা চেষ্টার অভিযোগে করা মামলায় ‌‘আমার দেশ’ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানকে দেয়া হাইকোর্টের জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ।

সোমবার (৩১ অক্টোবর) রাষ্ট্রপক্ষের করা আবেদন খারিজ করে দিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

মাহমুদুর রহমানের পক্ষে শুনানি করেন এ জে মোহম্মদ আলী। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। গত ৭ সেপ্টেম্বর হাইকোর্ট এই মামলায় মাহমুদুর রহমানকে জামিন দেয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে যুক্তরাষ্ট্রে অপহরণ করে হত্যাচেষ্টা পরিকল্পনার অভিযোগে দায়ের মামলায় মাহমুদুর রহমানকে গ্রেপ্তার দেখানো হয়।

গত ৭ সেপ্টেম্বর বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি জাফর আহমেদের দ্বৈত বেঞ্চ ওই মামলায় মাহমুদুর রহমানকে নিয়মিত জামিন দিয়েছিল। এই জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করলে গত ১৮ সেপ্টেম্বর জামিন স্থগিত করেন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। একইসঙ্গে পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ৩০ অক্টোবর দিন ধার‌্য করে দেন।

যুক্তরাষ্ট্রে জয়কে 'অপহরণের' জন্য তার সম্পর্কে তথ্য পেতে এফবিআইয়ের এক এজেন্টকে ঘুষ দেয়ায় দেশটির আদালতে গত বছর প্রবাসী এক বিএনপি নেতার ছেলের কারাদণ্ড হয়। সেই রায়কে কেন্দ্র করে ঢাকায় করা এক মামলায় গত ১৬ এপ্রিল যায়যায়দিন পত্রিকার সাবেক সম্পাদক শফিক রেহমানকে গ্রেপ্তার করা হয়। এই মামলায় মাহমুদুর রহমানকেও গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নেয় পুলিশ। এ মামলায় ইতিমধ্যে শফিক রেহমান জামিনে মুক্তি পেয়েছেন।

২০১৩ সালের ১১ এপ্রিল রাষ্ট্রদ্রোহের মামলায় গ্রেপ্তার হওয়ার পর থেকে আমার দেশ- এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান কারাগারে আছেন। তার বিরুদ্ধে ৭০টি মামলা রয়েছে বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!