• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মিডিয়া নয়, ফেসবুক একটি প্রযুক্তি সংস্থা: জুকারবার্গ


বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক সেপ্টেম্বর ৬, ২০১৬, ০৬:২৯ পিএম
মিডিয়া নয়, ফেসবুক একটি প্রযুক্তি সংস্থা: জুকারবার্গ

ফেসবুক প্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জুকারবার্গ বলেছেন, মিডিয়া নয়, এটা আমাদের একটি প্রযুক্তি সংস্থা। ফেসবুক কখনো মিডিয়া কোম্পানিতে পরিণত হবে না, টেকনোলজি প্লাটফর্ম হিসেবেই টিকে থাকবে। ইতালিয়ান এক তরুণের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। ‌ইউনিভার্সিটির সেই স্টুডেন্ট জুকারবার্গের কাছে জানতে চেয়েছিলেন যে, ফেসবুকের কি মিডিয়া সংস্থা হওয়ার কোনো ইচ্ছা আছে কিনা? ফেসবুক সিইও’র এই মন্তব্যকে ঘিরে এখন বলাবলি হচ্ছে ফেসবুক, টুইটারের মতো স্যোশাল মিডিয়ায় ইউজারের সংখ্যা বৃদ্ধির কারণ হলো তারা সেখানে খবরের সন্ধান পায়। কিন্তু জুকারবার্গ বলছে, তার সংস্থার কনটেন্ট প্রোভাইডার হওয়ার ইচ্ছা নেই।

এছাড়া যখন এই প্লাটফর্মের মাধ্যমে ইউজারদের কাছে খবর সরবরাহের কার্যক্রমটি একেবারে স্পষ্ট এবং পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে তথ্য লাভের ব্যাপক সুবিধা রয়েছে, তখন জুকারবার্গ বলছে আমরা টুলস তৈরি করি কোনো কনটেন্ট তৈরি করি না। রোমের লুইস ইউনিভার্সিটিতে জুকারবার্গের দেওয়া বক্তব্য সংবাদমাধ্যমে তুলে ধরে আরো বলা হয়, আজকের এই বিশ্বে নিউজ সংস্থা সহ টেক প্লাটফর্ম এর প্রয়োজন রয়েছে। যেমন আমরা যা করছি। এছাড়া আমাদের যে পরিকল্পনা রয়েছে তা অত্যন্ত গুরুত্বসহকারে বিবেচনা করছি। উল্লেখ্য, ইতালীর ভূমিকম্পের পর ফেসবুক সিইও এবং তার স্ত্রী প্রিসিলা চ্যান সেখানে যান এবং পোপ ফ্রান্সিসের সাথে দেখা করেন।

এ সময় আকিলার একটি মডেল উপহার দেন পোপকে এবং হালকা ওজেনর সৌরশক্তি চালিত এই ড্রোন সম্পর্কে জানান, যে সব স্থানে এখনো ইন্টারনেট সংযোগ নেই সেখানে ইন্টারনেট পৌঁছে দিতে এটি ব্যবহার হবে। সিলিকন ভ্যালির অ্যাপল সিইও টিম কুক এবং আলফাবেটের প্রধান এরিক স্মিটের মতো নেতাদের সাথেও আলোচনা হয় পোপের। পোপের সাথে আলোচনার পর পার্সোনাল ফেসবুক প্রোফাইলে ফেসবুকের সিইও পোষ্টে বলেন, মানুষের যোগাযোগ রক্ষার গুরুত্ব নিয়ে আলোচনা হয়েছে। বিশেষকরে বিশ্বের যেসব স্থানে ইন্টারনেট সুবিধা নেই তা নিয়ে। একইদিনে তিনি ইতালির প্রধান মন্ত্রীর সাথেও দেখা করেন যিনি তার দেশের সীমিত ইন্টানের্ট অবকাঠামোর উন্নত করার চেষ্টা করছেন। সূত্র: কলকাতা

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!