• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মিনিকেটের নামে লতা চাল বিক্রি, প্রতারিত ভোক্তারা


নারায়ণগঞ্জ প্রতিনিধি ফেব্রুয়ারি ১৩, ২০১৭, ০১:০৭ পিএম
মিনিকেটের নামে লতা চাল বিক্রি, প্রতারিত ভোক্তারা

নারায়ণগঞ্জ: শহরের খোলা বাজারগুলোতে মিনিকেট চালের নামে প্রকৃতপক্ষে লতা চাল বিক্রি করা হচ্ছে। এতে প্রতারিত হচ্ছে খোলা বাজারের ভোক্তারা। সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে শহরের খোলা বাজার ও নিতাইগঞ্জের চালের পাইকারী স্টোর ঘুরে জানা যায় এই প্রতারণার কথা।

নারায়ণগঞ্জের খোলা বাজারে চাল সরবরাহকারী নিতাইগঞ্জের পাইকারী আড়ৎ ও স্টোরগুলোতে কিছু মিল ও সরবরাহকারী প্রতিষ্ঠান রয়েছে যেমন ‘চাকা মার্কা’ ও ‘প্রজাপতি মার্কা’সহ আরও একাধিক প্রতিষ্ঠান তাদের বাজারজাতকৃত চালের বস্তার গায়ে স্টিকার লাগানো থাকে। সেই স্টিকারের গায়ে ১নং পিওর মিনিকেট চাল লেখা থাকলেও প্রকৃতপক্ষে চালের বস্তা খুললে দেখা যায় লতা চাল।

ওয়াহেদ স্পেশাল ‘চাকা মার্কার’ স্টিকারের গায়ে প্রস্তুতকারক মেসার্স ওয়াহেদ রাইস এন্ড ফ্লাওয়ার মিলস্ যার স্বত্তাধিকারী মো. হায়দার আলী। এই প্রতিষ্ঠানটি শেরপুর গণই মমিনাকান্দা এলাকায় অবস্থিত। শুধু তাই নয় এর গায়ে ঠিকানার সাথে ফোন নম্বরও লেখা আছে।

চিস্তিয়া স্পেশাল ‘প্রজাপতি মার্কার’ স্টিকারের গায়ে বিক্রয় কেন্দ্র মেসার্স আলী আকবর এন্ড ব্রাদার্স যার স্বত্বাধিকারী মো. আলী আকবর। শেরপুর বটতলার গোপালবাড়ীতে এই প্রতিষ্ঠানটি অবস্থিত। এর গায়ে ঠিকানা সাথে ফোন নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর লেখা আছে।

যদিও মিল মালিকরা পাইকারী চাল ব্যবসায়ীদের কাছ থেকে লতা চালের দাম রাখলেও খোলা বাজারে খুচরা বিক্রতারা এই সুযোগের সদব্যবহার করে দিনের পর দিন ভোক্তাদেরকে ধোকা দিচ্ছে।

এদিকে মিনিকেট চালের বস্তা পাইকারী বাজারে ২৪শ’ থেকে সাড়ে ২৪শ’ টাকায় বিক্রি হচ্ছে। কিন্তু লতা চালের দামের তুলনায় প্রায় ২শ’ টাকা কম অর্থাৎ ২ হাজার ৫০ টাকা। কিন্তু সেক্ষেত্রে খোলা বাজারের বিক্রেতারা এই লতা চালকে মিনিকেটের নাম দেখিয়ে মিনিকেটের প্রকৃত দামের তুলনায় প্রায় ১শ’ থেকে ১শ’ ৫০ টাকা কমে বিক্রি করছে। এতে ভোক্তারা না জেনেই কম দাম পেয়ে প্রথমে লুফে নিলেও সত্যিকার অর্থে প্রতারিত হচ্ছে।

এক্ষেত্রে খোলা বাজারের ভোক্তাদের সাথে কথা বলে দেখা যায় যে তারা প্রতারিত হওয়ার ব্যাপারে কিছুই জানে না। তারা জানান, চাল কিনি ভাত খাই। এত কিছু তো বুঝি না। আর বুঝেই বা কি করব। যাদের বলার কথা তারা চুপ থাকে। আমরা বলে আর কি করব। তাছাড়া আমাদের কথা কে শুনবে। এদেশে প্রতারণা আর চুরি ছাড়া তো কিছুই নেই। তবে এ প্রতারণার ক্ষেত্রে আমাদের বুঝার কোন উপায় নেই। এটা আমাদের ধারণার বাইরে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!