• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ২১, ২০১৭, ০৯:৫৪ এএম
মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত

জাতিসংয়ের মানবাধিকারবিষয়ক প্রধান জেইদ রাদ আল-হুসেইন

ঢাকা: মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর দলনের প্রেক্ষাপটে প্রায় পাঁচ লাখ মানুষ বাংলাদেশে পালিয়ে এসে অশ্রয় নিয়েছে। বিশ্বের মধ্যে এখন এটিই সবচেয়ে বেশি মানবিক সমস্যা। এই মানবিক সমস্যা সৃষ্টি জন্য মিয়ানমারের ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপ করা উচিত বলে মন্তব্য করেছেন সংস্থাটির মানবাধিকারবিষয়ক প্রধান জেইদ রাদ আল-হুসেইন।

তিনি বলেন, রোহিঙ্গা সম্প্রদায়কে পুরোপুরি নির্মূল করার লক্ষ্যে গুটিকয় রোহিঙ্গা চরমপন্থীর কার্যক্রমের উদাহরণ একটা অজুহাত হিসেবে দেখানো হচ্ছে।

মিয়ানমার সরকারের দাবি, গত ২৫ আগস্ট রোহিঙ্গা বিদ্রোহীরা রাখাইন রাজ্যে দুই ডজনের বেশি পুলিশ ও সেনাক্যাম্পে হামলা চালায়। এ সময় ১২ নিরাপত্তাকর্মী নিহত হন। এর পরই আরসাকে নিষিদ্ধঘোষিত সংগঠন ঘোষণা করে মিয়ানমার সরকার। কিন্তু বিদ্রোহীদের ধরার নামে মিয়ানমার সরকার ‘জাতিগত নিধন’ শুরু করে, যার পরিপ্রেক্ষিতে শরণার্থী সংকটের শুরু হয়।

রোহিঙ্গারা রাখাইনে উগ্র বৌদ্ধ জাতীয়তাবাদীদের নির্যাতনের শিকার, তাদের কোনো নাগরিকত্ব নেই, সরকার তাদের বাইরে থেকে আসা জনগোষ্ঠী হিসেবে দেখে। পৃথিবীর সবচেয়ে বড় দেশহীন জনগোষ্ঠী এই রোহিঙ্গারা। 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!