• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মিরাজও এতটা ভাবেননি!


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ২০, ২০১৬, ০৯:৪০ পিএম
মিরাজও এতটা ভাবেননি!

ঢাকা : ক্রিকেটের যে কোন ফরম্যাটে পাঁচ উইকেট তুলে নেয়াটা বিশেষ কিছু। সেটা যদি হয় জীবনের প্রথম ম্যাচেই সেটা তো অন্যরকম লাগবেই। আন্তর্জাতিক পরিমন্ডলে জীবনের প্রথম ম্যাচ খেলতে নেমেই প্রতিপক্ষের পাঁচ উইকেট তুলে নিয়েছেন আর কয়েকদিন পর ১৯ বছরে পা দিতে যাওয়া মেহেদি হাসান মিরাজ।

এরকম স্বপ্নের অভিষেক মিরাজও কি ভেবেছিলেন? শুনুন তার মুখ থেকেই,‘ ভাবিনি আমার অভিষেকটা এমন হবে, পাঁচ উইকেট পাব। ভেবেছিলাম মোটামুটি একটা অভিষেক হলেই হয়। ২-৩টি উইকেট কিংবা ব্যাট হাতে ৩০ রান। টিম ম্যানেজমেন্টও আমার কাছে ৫-৬ উইকেট আশা করেনি। তারা চেয়েছে অভিষেকে আমি যেন শতভাগ নিংড়ে দিয়ে চেষ্টা করি।’

মিরাজ যেটা ভাবেননি তাই হয়েছে। পাঁচ উইকেট তো পেয়েছনই, বিশ্ব ক্রিকেটে সবচেয়ে কম বয়সে অভিষেকে পাঁচ উইকেট পাওয়াদের তালিকায় তার নাম এখন চতুর্থ স্থানে। আর বাংলাদেশের হয়ে অভিষেকে সবচেয়ে কম বয়সে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব এখন শুধুই মিরাজের। 

পুরো দিনে ৩৩ ওভার বল করেছেন। এরমধ্যে ছয়টি মেডেন। ৬৪ রানের বিনিময়ে তুলে নিয়েছেন পাঁচ উইকেট। ইকোনমি রেট ১.৯৩! ভাবা যায়, এই বোলিং ফিগার মিরাজের যিনি কিনা জীবনের প্রথম ম্যাচ খেলতে নেমেছেন।

প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এসে মিরাজ দু’জনের কথা বিশেষভাবে বলেছেন। একজন বাংলাদেশ দলে দীর্ঘদিন ধরে ব্রাত্য আব্দুর রাজ্জাক, অপরজন যুবদলের সহকারী কোচ সোহেল ইসলাম।  

মিরাজ বলেন,‘ যখন জাতীয় লিগ খেলেছি, খুলনা বিভাগের অধিনায়ক রাজ ভাই (আব্দুর রাজ্জাক) সবসময়ই আমাকে নানারকম নির্দেশনা দিয়েছেন। জাতীয় দলে সুযোগ পাওয়ার পরও তার সঙ্গে কথা হয়েছে। তিনি একটা কথাই বলেছেন, চারদিনের ক্রিকেটে যা করেছিস, আন্তর্জাতিক ক্রিকেটেও সেটা করবি। ওখানে টানা ৩০-৪০ ওভার জায়গায় বোলিং করতে হবে। জায়গায় বোলিং করলে তোকে কেউ খেলতে পারবে না। সোহেল স্যারও আমাকে একই নির্দেশনা দিয়েছেন।’

বলার অপেক্ষা রাখেনা আন্তর্জাতিক ক্রিকেটে সব উইকেটেরই মূল্য রয়েছে। মিরাজের পাঁচ উইকেটের মধ্যে তার কাছে বেশি মূল্যবান মনে হয়েছে জনি বেয়ারস্টোর উইকেটটি,‘ সেরা উইকেট বলব ওই আউটটা... যে উইকেটটি নিয়ে পাঁচ উইকেট হলো। বল পড়ে সোজা গেছে। আমিও বুঝিনি, সেও বোঝেনি।’

অভিষেকে ৭৪ রানে ৬ উইকেট নিয়ে সবার ওপরে রয়েছেন সোহাগ গাজী। মিরাজের সামনে সুযোগ থাকছে তাকে টপকে যাওয়ার। এজন্য ইংল্যান্ডের বাকি তিন উইকেটের ২টি নিলেই চলবে! 

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!