• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মিলে আগুন প্রতিরোধ ব্যবস্থায় ত্রুটি ছিল


মুন্সীগঞ্জ প্রতিনিধি সেপ্টেম্বর ২০, ২০১৭, ০৯:০৯ পিএম
মিলে আগুন প্রতিরোধ ব্যবস্থায় ত্রুটি ছিল

মুন্সীগঞ্জ: জেলার সদর উপজেলার মুক্তারপুর এলাকায় আইডিয়াল টেক্সটাইল মিলে আগুন নেভানোর পূর্ব পরিকল্পনা ব্যবস্থায় ত্রুটি ছিল। ৬তলা মিলে সিড়িগুলো দিয়ে উঠা নামার জন্য পর্যাপ্ত জায়গার অভাব, অপর্যাপ্ত অগ্নি নির্বাপক যন্ত্র, শ্রমিকদের প্রশিক্ষনের অভাব ছাড়াও আগুন লাগলে তৎক্ষণিক বিকল্প সিড়িও ছিলনা।

বুধবার (২০ সেপ্টেম্বর) সকালে আগুন লাগলে শ্রমিকদের নিরাপদ স্থানে পৌছাতে না পেরে হতাহতের ঘটনা ঘটে।

ঢাকা বিভাগের ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের ডিপুটি ডিরেক্টর দেবাশীষ বর্ধন জানান, প্রত্যেক ফ্যাক্টরিতে আগ্নিকাণ্ড মোকাবিলায় পূর্ব পরিকল্পনা গ্রহণ করা হয়। পর্যাপ্ত অগ্নি নির্বাপক যন্ত্র, বিকল্প সিড়ির ব্যবস্থা, শ্রমিকদের প্রশিক্ষণ, প্রতিটি তলাতে পানির ব্যবস্থা আগুন নিয়ন্ত্রনের জন্য রাখা জরুরি।

এছাড়া ফায়ার এলার্মসহ পর্যাপ্ত ফায়ার প্রটেকশন ব্যবস্থা এসবের কিছুই ছিল না মিলটিতে। এসব ব্যবস্থা যদি আগ থেকেই থাকতো তবে হতাহতের সংখ্যা কমে আসতো।

মুন্সীগঞ্জের ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্সের ইন্সপেক্টর মো. ইউসুফ জানান, তাদের পুরাতন টিনশেড ফ্যাক্টরির অনুমোদন থাকলেও পাশে অবস্থিত আগুন লাগা ৬তলা ভবনটির লাইসেন্সের আওতায় ছিলনা। এছাড়া বিকল্প সিড়ির ব্যবস্থা ও প্রতিটি তলাতে পানির ব্যবস্থা না থাকায় লাইসেন্সের আবেদন জানালেও আমরা অনুমোদন দেইনি। তারা অবৈধভাবে এই ৬তলা ভবনে কর্মকাণ্ড পরিচালনা করে আসছিল।

মুন্সীগঞ্জের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শকরিদর্শক জুলিয়া জেসমিন জানান, তারা ৬তলা ভবনে অবৈধভাবে ফ্যাক্টরির কাজ চালিয়ে যাচ্ছিল। ভবনটি শ্রমিকদের খাবার রুম, প্রিন্টিং এবং গোডাউন হিসেবে ব্যবহার করতো। ১৫ দিন আগেও সরিজমিনে গিয়ে কর্মকর্তারা এই ভবনে পরিদর্শন করেছে, কিন্তু সেখানে ফ্যাক্টরির কোনো কাজ চলছিল না। হঠাৎ করেই তারা গোপনে গোডাউন হিসেবে ব্যবহার করে আসছে, যা আমাদের অগোচরে। বিস্তারিত আমি রোববার জানাতে পারবো বলে জানান তিনি।

উল্লেখ্য, এই অগ্নিকাণ্ডের ঘটনায় ৬ জনের মৃত্যু হয়। ক্ষয়ক্ষতির পরিমান এখনো নির্ণয় করা যায়নি। ফ্যাক্টরিটি পুলিশ ঘিরে রেখেছে। এছাড়া এই ঘটনায়
জেলা অতিরিক্ত ম্যাজিস্ট্রেট একে এম শওকত আলম মজুমদারকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

টেক্সটাইল মিলে আগুন, ছয় শ্রমিকের লাশ উদ্ধার

Wordbridge School
Link copied!