• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মিসবাহর কষ্ট বোঝেন বয়কট-স্টিভ ওয়াহ


ক্রীড়া ডেস্ক এপ্রিল ২৫, ২০১৭, ০২:০৩ পিএম
মিসবাহর কষ্ট বোঝেন বয়কট-স্টিভ ওয়াহ

ঢাকা: তিন অঙ্ক স্পর্শ করা সবসময়ই আনন্দের।সেই আনন্দের খুব কাছে গিয়ে কেউ যখন ফেরেন তখন কেমন লাগে? এই মুহূর্তে পাকিস্তান অধিনায়ক মিসবাহ-উল-হককে এই প্রশ্ন করলে সবচেয়ে ভালো উত্তর পাওয়া যাবে। তিনি যে সেই হতভাগ্য ব্যাটসম্যান যাকে সঙ্গীর অভাবে  ৯৯ রানে অপরাজিত থাকতে হয়েছে।  

৬টি বল সামলাতে হবে, নয়তো ১ রান নিয়ে প্রান্ত বদলাতে হত শেষের ব্যাটসম্যান  মোহাম্মদ আব্বাসকে। যার অভিষেক হয়েছে এই ম্যাচেই। রোষ্টন চেজের প্রথম তিনটি বল দারুণ দৃঢ়তায় আব্বাস ঠেকিয়েও দিলেন। কিন্তু চতুর্থ বলে পড়ে গেলেন এলবিডব্লিউয়ের ফাঁদে। পাকিস্তান অলআউট। ৯৯ রানে অপরাজিত মিসবাহ! নিজের শেষ সিরিজ খেলতে নামা মিসবাহ আরেকটি সেঞ্চুরি থেকে বঞ্চিত হলেন। তবে প্রাপ্তিযোগ হয়েছে একটি রেকর্ড। প্রথম পাকিস্তানি হিসেবে টেস্টে ৯৯ রানে অপরাজিত থাকলেন মিসবাহ!

টেস্ট ইতিহাসে শুধু যে মিসবাহরই যে এই পোড়া কপাল তা কিন্ত নয়।তার দলে রয়েছেন আরও পাঁচ হতভাগ্য।যারা টেস্ট ক্রিকেটে ৯৯ রান করে অপরাজিত ছিলেন। ১৯৭৯ সালের অ্যাশেজ সিরিজে পার্থে জিওফ বয়কট প্রথম ব্যাটসম্যান হিসেবে ৯৯ রানে অপরাজিত থাকার স্বাদ পান। ১৯৯৫ সালে সেই পার্থেই আরেক অ্যাশেজে ইংল্যান্ড এবার এই অভিজ্ঞতা ফিরিয়ে দেয় অস্ট্রেলিয়াকে। এবারের হতভাগ্য ব্যাটসম্যানটির নাম স্টিভ ওয়াহ।

তৃতীয় ব্যাটসম্যানটিও ইংল্যান্ডের, তবে প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। এজবাস্টন টেস্টে ৯৯ রানে অপরাজিত ছিলেন অ্যালেক্স ট্যুডর। সঙ্গীরা সব আউট হয়েছিলেন বলে নয়, ইংল্যান্ড আসলে ২০৮ রানের লক্ষ্যে পৌঁছে গিয়েছিল। তখন ট্যুডর সেঞ্চুরি থেকে মাত্র ১ রান দূরে।

৯৯ রানে অপরাজিত থাকা পরের দুজনই দক্ষিণ আফ্রিকান। ২০০২ সালে সেঞ্চুরিয়ন টেস্টে সেঞ্চুরিটা ফসকে গিয়েছিল শন পোলকের। পরের বছর হেডিংলি টেস্টে অ্যান্ড্রু হল ৯৯ রানে অপরাজিত থেকে ফেরেন।

টেস্টে মিসবাহর সেঞ্চুরি  রয়েছে ১০টি। শেষের আগের সিরিজে সেঞ্চুরি এবং দল জিততে পারলে তার আনন্দটা দ্বিগুণ হত।যদিও কিংস্টোন টেস্টে চালকের আসনেই রয়েছে পাকিস্তান। শেষদিনে ম্যাচ বাঁচাতে হলে ওয়েস্ট ইন্ডিজকে দারুন কিছু উপহার দিতে হবে।  ২০১৫ সালের বিশ্বকাপের পর রঙিন পোশাকের ক্রিকেটকে বিদায় জানিয়েছেন মিসবাহ। এখানে তার একটা অতৃপ্তি রয়েই গেছে। ওয়ানডেতে মিসবাহ কখনোই সেঞ্চুরি পাননি। একবার সঙ্গীর অভাবে ৯৬ রানে অপরাজিত ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!