• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

মিয়ানমার প্রতিনিধি দলের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন


কক্সবাজার প্রতিনিধি মার্চ ২০, ২০১৭, ০৪:৪৭ পিএম
মিয়ানমার প্রতিনিধি দলের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

কক্সবাজার: দ্বিতীয় দিনের মতো মিয়ানমারের ১০ সদস্যের প্রতিনিধি দলের সদস্যরা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। সোমবার (২০ মার্চ) সকাল সাড়ে ৯টার দিকে তারা কক্সবাজারের উখিয়ার বালুখালীর নতুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। প্রতিনিধি দল সেখানে পৌঁছার পর নতুন করে আসা রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন তারা। বিকেলে টেকনাফের লেদা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

এর আগে প্রতিনিধি দলটি রোববার (১৯ মার্চ) বেলা সাড়ে ১১ টার দিকে কক্সবাজার পৌঁছে জেলা প্রশাসক মো. আলী হোসেনের সঙ্গে আলাপ করে। প্রায় এক ঘন্টা আলাপকালে মিয়ানমার বাংলাদেশের সম্পক উন্নয়নসহ রোহিঙ্গা সমস্যা নিয়ে নানা আলাপ আলোচনা হয়েছে। পরে বিকেল সাড়ে ৩ টার দিকে প্রতিনিধি দলটি উখিয়ার কুতুপালং ক্যাম্পে গিয়ে পৌঁছেন। ওখানে নতুন করে আসা রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করেন তারা। এরপর উখিয়ার পাতাবাড়িতে অবস্থিত বৌদ্ধ বিহার পরিদর্শন করেন।

উখিয়ার থানার ওসি আবুল খায়ের জানান, রোহিঙ্গাদের নির্যাতনের বিষয়ে তদন্ত করতে মিয়ানমার সরকারের ১০ সদস্যের প্রতিনিধি দল সোমবার (২০ মার্চ) সকাল সাড়ে ৯টার দিকে উখিয়া এসে পৌছেন। এরপর বালুখালীতে গড়ে উঠা নতুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

গত বছরের ৯ অক্টোবর মিয়ানমারে সংঘাতের পর ওখানে রোহিঙ্গাদের উপর ব্যাপক নির্যাতনের অভিযোগ উঠে সে দেশের সেনাবাহিনীর বিরুদ্ধে। এসময় সীমান্ত পাড়ি দিয়ে নতুন করে ৭০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এদের সম্পর্কে তদন্ত করতে মিয়ানমার সরকার একটি তদন্ত দল গঠন করেন। যার প্রধান হচ্ছেন জ্যং মিন্ট পে। তার নেতৃত্বেই ১০ সদস্যের প্রতিনিধি দল কক্সবাজার এসেছেন।

প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে রয়েছেন তদন্তকারি দলের ৫ সদস্য ত্যং তুই থেট, তুন মায়ার্ট, নিয়াট সোয়ে, থেট থেট ঝিন, নিয়ান নাই ম্যান। প্রতিনিধি দলের সাথে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রাণালয়ের কর্মকর্তা, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার লোকজন রয়েছেন।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন জানান, কক্সবাজার পৌঁছার পর প্রতিনিধি দলটির সঙ্গে আলাপ হয়েছে। মূলত কিভাবে উভয় দেশের সম্পর্কের উন্নয়ন করা যায় তার উপায় নিয়ে আলাপ করেছেন। এছাড়া রোহিঙ্গাদের সম্পর্কে খোঁজ খবর নেন। এসময় মিয়ানমার থেকে রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসার কথাও তারা স্বীকার করেছেন। কি কারণে পালিয়ে এসেছে তার জন্য প্রতিনিধি দলটি রোববার বিকেলে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সোমবার সকালে উখিয়ার বালুখালী ক্যাম্প ও বিকেলে টেকনাফের লেদা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় নতুন করে পালিয়ে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তারা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!