• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মিয়ানমারে সেনা-রোহিঙ্গা সংঘর্ষে নিহত ৮


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৩, ২০১৬, ০২:২৩ পিএম
মিয়ানমারে সেনা-রোহিঙ্গা সংঘর্ষে নিহত ৮

মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলে দেশটির সেনাবাহিনী এবং রোহিঙ্গা মুসলিমদের মধ্যে এক সংঘর্ষে অন্তত ৮ জন নিহত হয়েছে বলে রোববার জানিয়েছে সেখানকার রাষ্ট্রীয় গণমাধ্যম। ওই ঘটনায় ৩৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সংঘর্ষে জড়িত রোহিঙ্গাদের জঙ্গি বলে অভিহিত করেছে সেনাবাহিনী।

রাখাইন রাজ্যের বেশ কয়েকটি গ্রামে শনিবার ওই সংঘর্ষের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে সেনাবাহিনীর এক কর্মকর্তা এবং এক সৈনিক রয়েছে বলে জানিয়েছে মিয়ানমারের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার। ঘটনার পর সংঘর্ষে জড়িত ৬ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, শনিবার সকালে প্রায় ৬০ জন হামলাকারী বন্দুক, ছুরি এবং বর্শা নিয়ে টহলরত সেনাদের ওপর হামলা করে। এক পর্যায়ে সেনাবাহিনীও গুলি ছুড়তে শুরু করলে হতাহতের ঘটনা ঘটে।

গত ৯ অক্টোবর বাংলাদেশ-মিয়ানমার সীমান্তবর্তী রাখাইন রাজ্যের কয়েকটি সীমান্ত ফাঁড়িতে বেশ কিছু হামলার ঘটনার পর থেকে সেখানে সেনা উপস্থিতি বাড়িয়েছে দেশটির সরকার। ওই এলাকায় সাংবাদিক এবং সাহায্যকর্মীদের প্রবেশও নিষিদ্ধ করা হয়েছে।

এদিকে স্থানীয় বাসিন্দা ও মানবাধিকার কর্মীরা অভিযোগ করেছেন, রাখাইন অঞ্চলের মানুষের ওপর মিয়ানমারের সেনারা নির্যাতন চালিয়ে যাচ্ছেন। সেখানকার নারীদের ধর্ষণ করা হচ্ছে এবং বাড়িঘরে আগুন দেয়া হচ্ছে বলেও অভিযোগ তাদের।

২০১২ সালে রোহিঙ্গাদের রাখাইন রাজ্যে সাম্প্রদায়িক সংঘর্ষে কয়েকশ মানুষ নিহত হওয়ার পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে সেখানে সবচেয়ে সহিংস অবস্থা চলছে। প্রসঙ্গত, মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলে প্রায় ১১ লাখ রোহিঙ্গার বাস। তবে মিয়ানমার সরকার তাদের নাগরিকত্ব দিতে অস্বীকৃতি জানিয়ে আসছে। আর এ কারণে অনেকে অবৈধ অভিবাসী হিসেবে বাংলাদেশে পাড়ি জমায়।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!