• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মিয়ানমারের বোঝা আমাদেরই বহন করতে হবে


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৪, ২০১৭, ০৩:০৮ পিএম
মিয়ানমারের বোঝা আমাদেরই বহন করতে হবে

ঢাকা : রোহিঙ্গাদের রাখাইনে ফিরে যাওয়া নিয়ে সংশয় প্রকাশ করে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, এত বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়া অত্যন্ত কঠিন কাজ। এরপরও আমাদের দেশে তাদের স্থায়ীভাবে আশ্রয় দিতে হবে। সেভাবেই পরিকল্পনা করতে হবে।

এরশাদ বলেন, সূচি অল্প কয়েকজন রোহিঙ্গাকে নিয়ে যাবেন বলে ভাওতাবাজি করছেন। কারণ রোহিঙ্গাদের তো আইডি কার্ড ও ভিসা নেই। কিভাবে লাখ লাখ রোহিঙ্গদের মধ্য থেকে তাদের বাছাই করবে? শেষ পর্যন্ত ওদের বোঝা আমাদেরই বহন করতে হবে।

তিনি রোববার (২৪ সেপ্টেম্বর) সকালে রংপুর পল্লী নিবাসে সাংবাদিকদের সাথে আলাপকালে একথা বলেন। চারদিনের সফরে তিনি সকালে রংপুর আসেন। প্রশ্নের জবাবে এ সব কথা বলেন।

এ সময় স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, মহানগর জাতীয় পার্টির সভাপতি ও জাপার মনোনীত মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা, সাধারণ সম্পাদক এসএম ইয়াসির, নির্বাহী সদস্য কাউন্সিলর শাফিউল ইসলাম শাফিসহ জেলা ও মহানগর জাতীয় পার্টির নেতারা উপস্থিত ছিলেন।

এরশাদ বলেন, মুসলিম রহিঙ্গাদের ফেরত নেয়ার বিষয়ে সূচীর দেয়া বক্তব্য ভাওতাবাজি। এরশাদ বলেন, সূচী বলেছে, আমরা বেছে বেছে লোক নেব। কিন্তু তাদের চিহ্নিত করবে কিভাবে? এতো মানুষকে খাবার দেয়া, আশ্রয় দেয়া এটা অনেক বড় কঠিন কাজ। রোহিঙ্গাদের নিয়ে আজ বিশ্ব বিবেক নাড়া দিয়েছে দিয়েছে, অনেকেই মনে করেন তাদের ফিরে যাওয়া উচিৎ কিন্তু আমার মনে হয় সেটা হবে না।

কয়েক দিন আগে সূচি কিছু রোহিঙ্গাকে বাংলাদেশ থেকে ফেরত নেয়ার কথা বলেছিলেন সূচি। তার ওই বক্তব্যের প্রেক্ষিতেই এরশাদের এই সংশয়।

এরশাদ বলেন, এবার নিজের নির্বাচনি এলাকায় আগাম নির্বাচনি প্রচারণা চালাতে এবং রংপুর সিটি করপোরেশন নির্বাচনে দলীয় মেয়র প্রার্থী মোস্তাফিজুর রহমান মোস্তফার পক্ষে প্রচারণা চালাতে রংপুরে এসেছি। আশা করি আমাদের প্রার্থী জয়ী হবে।’

তিনি বলেন, রংপুরের ৬টি আসনেই জাতীয় পার্টি প্রার্থী দেবে এবং নির্বাচন করবে। দুটি আসনে ইতোমধ্যেই আমি প্রার্থী ঘোষণা করেছি। তারা কাজ করছে। ফলে  গুজবে কান না দেওয়াই ভাল

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!