• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
আনন্দবাজর পত্রিকার প্রতিবেদন

মীর কাসেমকে মুক্ত করতেই গুলশান হামলা, নেপথ্যে পাকিস্তান!


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৮, ২০১৬, ০৯:৫৯ এএম
মীর কাসেমকে মুক্ত করতেই গুলশান হামলা, নেপথ্যে পাকিস্তান!

মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেদা মীর কাসেম আলীকে জেল থেকে মুক্ত করতেই গুলশানে জঙ্গি হামলা চালানো হয়েছে। আর হামলার নেপথ্যে রয়েছে পাকিস্তান। বাংলাদেশি গোয়েন্দাদের দাবির বরাত দিয়ে কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। তবে, এতে বাংলাদেশের কোনও কর্মকর্তাকে সরাসরি উদ্ধৃত করা হয়নি।
 
আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, হোলি আর্টিজান বেকারির জঙ্গি হামলা নিয়ে বাংলাদেশের গোয়েন্দা সংস্থাগুলি নয়াদিল্লিকে প্রাথমিক তথ্য দিয়েছে। সেই তথ্য অনুযায়ী, ফাঁসির আসামি জামাতে ইসলামি নেতা মীর কাসেমকে জেল থেকে মুক্ত করাটাও গুলশনের জঙ্গি হানার অন্যতম লক্ষ্য ছিল বলে মনে করছেন বাংলাদেশের গোয়েন্দারা। পাশাপাশি সেনাদের বিদ্রোহে উস্কানি দেওয়াও উদ্দেশ্য ছিল জঙ্গিদের। তারা মনে করছেন, পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই এই ঘটনার সঙ্গে সরাসরি জড়িত।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও বৃহস্পতিবার বলেন, ধনকুবের মির কাসেমকে মুক্ত করাটা লক্ষ্য হয়ে থাকতে পারে। যুদ্ধাপরাধীদের মধ্যে এখন একমাত্র তাঁর ফাঁসিই কার্যকর হওয়া বাকি। এই ফাঁসি আটকাতে নানা রকম চক্রান্ত চলছে। গোয়েন্দারা মনে করছেন, সাম্প্রতিক জঙ্গি তৎপরতাও তার অঙ্গ হতে পারে।

ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকায় বলা হয়েছে,  ভারতীয় গোয়েন্দা এবং গুপ্তচর সংস্থাগুলি এখন সেই তথ্যের বিশ্লেষণ করছে। একজন গোয়েন্দা কর্মকর্তা বলেছেন, বাংলাদেশে আগুন জ্বললে আমাদেরও তার আঁচ পোয়াতে হবে। তাই সতর্ক থাকতে হচ্ছে নয়াদিল্লিকে। ঢাকাকে জঙ্গি দমনে সব রকম সহায়তার আশ্বাস দিয়েছেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!