• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মুক্তিযুদ্ধ, প্রেম ও বিচ্ছেদের ছবি ‘রীনা ব্রাউন’


বিনোদন প্রতিবেদক জানুয়ারি ১২, ২০১৭, ০৬:২৬ পিএম
মুক্তিযুদ্ধ, প্রেম ও বিচ্ছেদের ছবি ‘রীনা ব্রাউন’

ঢাকা: প্রচার প্রচারণার এই যুগে সাধারণত নতুন কোনো চলচ্চিত্র মুক্তির আগে সোশাল মাধ্যম ছাড়াও দেশের গণমাধ্যমগুলোতেও পড়ে যায় প্রবল সাড়া। কিন্তু ব্যতিক্রম দেখা গেল মুক্তির একেবারে নিকটে থাকা অপেক্ষাকৃত কম আলোচিত ছবি ‘রীনা ব্রাউন’-এর ক্ষেত্রে।  

নতুন বছরের শুরুতেই মুক্তি পেতে যাচ্ছে মেধাবী নির্মাতা শামীম আখতারের চলচ্চিত্র ‘রীনা ব্রাউন’। দুটো ভিন্ন ভিন্ন সম্প্রদায়ের দুজন মানুষের প্রেমের গল্পে নির্মিত ‘রীনা ব্রাউন’ ছবিটিকে পরিচালক বলছেন মুক্তিযুদ্ধ, প্রেম আর বিচ্ছেদের ছবি। ১৩ জানুয়ারি শুক্রবার ছবিটি মুক্তি পাচ্ছে। অথচ ফেসবুকে ‘রীনা ব্রাউন’-এর পেইজটি ছাড়া আর কোথাও দেখা যায়নি ছবি নিয়ে তেমন মাতামাতি।

স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে চলচ্চিত্র আন্দোলনের অন্যতম প্রধান সংগঠক এবং প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা শামীম আখতার। বানিয়েছেন ইতিহাসকন্যা’ ও ‘শিলালিপি’র মতো ছবি। দীর্ঘদিন পর ‘রীনা ব্রাউন’ নামের ছবি নিয়ে ফিরছেন তিনি। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুদানে ইমপ্রেস টেলিফিল্মের এই ছবিটি নিয়ে তাই নিশ্চয় আশাবাদী প্রবীন এই নির্মাতা।

তবে সিনেমাটি কেনো শুধু স্টার সিনেপ্লেক্সে মুক্তি দেয়া হচ্ছে, কেনো অন্তত বিভাগীয় শহরগুলোতে মুক্তির চেষ্টা করা হলো না, জানতে চাইলে শামীম আখতার সোনালীনিউজকে জানান, আপাতত সিনেপ্লেক্সে মুক্তি পাচ্ছে ‘রীনা ব্রাউন’। এরপর ইমেপ্রেস ও অন্যরা কোথায় মুক্তি দিলে ভালো সেটা তারা বুঝবে। এখন ডিস্ট্রিবিউটিংয়ের দায়িত্ব দেয়া হয়েছে জাজ মাল্টিমিডিয়াকে। দায়িত্বটা তাদেরই। 

তারমানে নির্মাতা হিসেবে সিনেমার ডিস্ট্রিবিউট নিয়ে ভাবতে চাইছেন না? এমনটা জিজ্ঞেস করতেই শিলালিপি নির্মাতা জানান, একেবারেই তাই। ছবি করেছি অতি সাধারণ। দুইজন মানুষ সেটা দেখে ভালো বা মন্দ বোধ করে করুক। দেখলোতো! আমি ছবি বানিয়ে আনন্দ পাই, সেটা চললো কিনা ভাববার দায়িত্ব অন্যদের।

শুধু মুক্তিযুদ্ধের একটা গল্প নয়, বরং ‘রীনা ব্রাউন’ এমন একটি সময়ের প্রেক্ষাপট নিয়ে নির্মিত যেখানে দুজন মানুষের ভালোবাসা, প্রেম আর বিরহগুলোও সুঁচালোভাবে তুলে ধরা হয়েছে। দুটি কলেজ পড়ুয়া ছেলে-মেয়ের প্রেম, যেখানে সবে মাধ্যমিক পাশ করে কলেজে উঠেছে মেয়েটি আর তৃতীয়বর্ষে পড়ে ছেলেটি। প্রেমের এ গল্পকে ধরে পুরো ছবি তিনটি সময়ে ভাগ করেছেন নির্মাতা। তাদের ব্যক্তিগত টানাপড়েন, জীবনের সামনে দাঁড়িয়ে পেছনটা দেখা, বর্তমান ও ভবিষ্যৎ— সবকিছু মিলিয়ে এক ধরনের তোলপাড় হয়ে গেছে। ওদের প্রেম ছিল, অথচ একপর্যায়ে ৪০টা বছর দেখা হয়নি। একই সঙ্গে ছবিতে দেখা যাবে কোন্ প্রেক্ষাপটে তাদের প্রেমটা হয়েছিল। এর মাধ্যমেই মুক্তিযুদ্ধের জায়গাগুলোকে অনেক বড় করে তুলে ধরা হয়েছে ছবিতে।

এমন অসাধারণ এক প্রেক্ষাপটে নির্মিত ‘রীনা ব্রাউন’ ছবিটি বসুন্ধরা সিনেপ্লেক্সে প্রতিদিন চলবে সকাল দুপুর সন্ধ্যায়। সকাল ১০, দুপুর ১.৩০ মিনিট এবং সন্ধ্যা ৭টায় দেখা যাবে ছবিটি। ছবিতে অভিনয় করেছেন সত্যজিৎ রায়ের ‘সীমাবদ্ধ’ সিনেমার নায়ক বরুণ চন্দ, সাবেরি আলম, আতাউর রহমান, শম্পা রেজা, মানস চৌধুরী, তানভীর হোসেন প্রবাল, প্রমা পাবণী, মাহফুজ রিজভী।

ট্রেলারে ‘রীনা ব্রাউন’:

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!