• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মুক্তিযুদ্ধ ভিত্তিক দুই বইয়ের মোড়ক উন্মোচন


সাহিত্য সংস্কৃতি ডেস্ক ফেব্রুয়ারি ২৭, ২০১৭, ১২:৪২ এএম
মুক্তিযুদ্ধ ভিত্তিক দুই বইয়ের মোড়ক উন্মোচন

‘অসহযোগ আন্দোলন ১৯৭১ ক্রমপঞ্জি’ বইয়ের মোড়ক উন্মোচন

ঢাকা: ‘অসহযোগ আন্দোলন ১৯৭১ ক্রমপঞ্জি’ ও ‘আহ্ পাকিস্তান’ বই দুটির মোড়ক উন্মোচন করলেন গণমাধ্যম ব্যক্তিত্ব ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত।

রোববার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মহান একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যানের মোড়ক উন্মোচন মঞ্চে বই দুটি উন্মুক্ত করা হয়।

মুক্তিযুদ্ধ ভিত্তিক রাজনৈতিক উপন্যাস ‘আহ্ পাকিস্তান’ লিখেছেন সাংবাদিক নিয়ন মতিয়ুল আর একাত্তরের পূর্বাপর ঘটনা প্রবাহ নিয়ে ‘অসহযোগ আন্দোলন ১৯৭১ ক্রমপঞ্জি’ তথ্যমূলক বইটি লিখেছেন তরুণ গবেষক অমিত কে. বিশ্বাস।

মোড়ক উন্মোচনকালে ভোরের কাগজ সম্পাদক বলেন, ‘তরুণদের মধ্যে যারা মুক্তিযুদ্ধ নিয়ে লেখালেখি করছেন তাদের অনেকেই মুক্তিযুদ্ধ দেখেননি। কিন্তু আমি দেখেছি। সেই দিনগুলি যে কতটা ভয়ঙ্কর ছিল তা নিজ চোখে যারা দেখেছেন তারাই জানেন। তা ছিল ভয়ঙ্কর অভিজ্ঞতা।’

এ প্রসঙ্গে শ্যামল দত্ত আরো বলেন, ‘একাত্তরের মুক্তিযুদ্ধের চেতনা আমাদের জন্য প্রেরণার উৎস। এ নিয়ে আরো বেশি লিখতে হবে তরুণদের। ‘অসহযোগ আন্দোলন ১৯৭১ ক্রমপঞ্জি’ ও ‘আহ্ পাকিস্তান’ বই দুটিও মুক্তিযুদ্ধের ওপর লেখা। এমন বই আরো লেখা উচিত। তাহলে তরুণরা উৎসাহ পাবে।’

পাকিস্তান প্রেমী আর মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তির প্রতি ইঙ্গিত করে গণমাধ্যম ব্যক্তিত্ব শ্যামল দত্ত এসময় বলেন, ‘দেশে এখনও অনেক পাকিস্তান প্রেমী আছে। আর এটা বেশি বোঝা যায় পাকিস্তানের সঙ্গে খেলা হলে। অনেকের হাতেই তখন শোভা পায় পাকিস্তানের পতাকা।’

নিজের লেখালেখির প্রসঙ্গ টেনে শ্যামল দত্ত বলেন, ‘এক সময় লেখালেখি করতাম। কিন্তু সাংবাদিকতা করতে গিয়ে লেখালেখির সময় আর হয়ে ওঠে না। তবে সাংবাদিকতা থেকে অবসর নিলে আবারো লিখতে পারি।’

আহ্ পাকিস্তান বইয়ের মোড়ক উন্মোচন

এসময় শুভেচ্ছা বক্তব্য দেন ঐতিহ্যবাহী প্রকাশনা প্রতিষ্ঠান বলাকা প্রকাশনের সত্ত্বাধিকারী শরীফা বুলবুল। তিনি ভোরের কাগজ সম্পাদকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং দুই লেখককে অভিনন্দন জানান।

প্রকাশিত বই নিয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে অমিত কে. বিশ্বাস বলেন, অসযোগ আন্দোলন ১৯৭১ ক্রমপঞ্জি বাংলাদেশের রক্তাক্ত ইতিহাসের একটা গুরুত্বপূর্ণ তথ্য সমৃদ্ধ বই। আমাদের মুক্তিযুদ্ধের রাজনৈতিক পটভূমি এই বইতে ধারাবাহিকভাবে তুলে ধরা হয়েছে।

নিয়ন মতিয়ুল বলেন, পাকিস্তানপ্রেমী এক যুবকের জীবন নিয়ে লেখা ‘আহ্ পাকিস্তান’ উপন্যাস। এটি নতুন প্রজন্মের পাঠকদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে।

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!