• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মুক্তিযুদ্ধের গল্প নিয়ে বিশ্বের সর্ববৃহৎ ডিজিটাল লাইব্রেরি


রাজশাহী প্রতিনিধি ডিসেম্বর ৬, ২০১৬, ০৯:১৭ পিএম
মুক্তিযুদ্ধের গল্প নিয়ে বিশ্বের সর্ববৃহৎ ডিজিটাল লাইব্রেরি

রাজশাহী : সময়ের স্রোতের তোড়ে একে একে হারিয়ে যাচ্ছে মুক্তিযোদ্ধারা। দেশের মুক্তিযুদ্ধের বীরত্বগাথা মুক্তিযোদ্ধাদের মুখ থেকে সরাসরি বর্ণনার মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণের কাজে নেমেছে গ্রামীণ ফোন। এমন দশ হাজার ভিডিও ক্লিপ সংগ্রহ করে একটি বিষয়ের উপরে বিশ্বের সর্ববৃহৎ ডিজিটাল লাইব্রেরি তৈরির উদ্যোগ নিয়েছে।

প্রজন্মের পর প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের ইতিহাসকে বাঁচিয়ে রাখার জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের সহযোগীতায় গ্রামীণ ফোন এ উদ্যোগ গ্রহণ করেছে। ‘একাত্তরের কথা’ নামে এ ডিজিটাল লাইব্রেরীটি তৈরি করা হবে।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিকেলে নগরীর এ সংবাদ সম্মেলনের আয়োজনও করেন তারা। সংবাদ সম্মেলনে রাজশাহীর দুই মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার ও রুহুল আমিন প্রামানিক চাঁপাইনবাবগঞ্জ মুক্ত করার সময় রূদ্ধশ্বাস ৯০ ঘন্টার যুদ্ধের গল্প শোনান।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার আব্দুল হান্নান। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, গ্রামীণ ফোন সার্কেল বিজনেস হেড রাজশাহী তৌহিদুর রহমান তালুকদার, সার্কেল মার্কেটিং হেড সোহেল মাহমুদসহ গ্রামীণ ফোনের কর্মকর্তারা।

গ্রামীর ফোনের সার্কেল মার্কেটিং হেড সোহেল মাহমুদ জানান, আগামী বছর ২৬ মার্চের মধ্যে বিশ্বের সবচেয়ে বড় ডিজিটাল লাইব্রেরি তৈরির কাজ সম্পূর্ণ করা হবে।

গ্রামীণ ফোন সার্কেল বিজনেস হেড রাজশাহী তৌহিদুর রহমান তালুকদার জানান, স্বাধীনতার যুদ্ধের দীর্ঘ সময় পার হয়ে যাওয়ার জন্য অনেক বীর মুক্তিযোদ্ধাদের চিরতরে হারিয়ে ফেলেছি। এখননো যদি ভবিষ্যৎ প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের একেবারে সত্য ঘটনাগুলো সংরক্ষণ কর হয়, তবে মুক্তিযোদ্ধাদের গল্প চিরকালের জন্য থেকে যাবে।   

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!