• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মুক্তিযুদ্ধের বন্ধু ‘মালরোকে মনে পড়ে’


সাহিত্য-সংস্কৃতি প্রতিবেদক নভেম্বর ২৩, ২০১৬, ০৮:২১ পিএম
মুক্তিযুদ্ধের বন্ধু ‘মালরোকে মনে পড়ে’

ঢাকা: মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ফরাসি উপন্যাসিক অঁন্দ্রে মালরোর ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ধারাবহিক অনুষ্ঠানমালা শুরু হয়েছে। বুধবার (২৩ নভেম্বর) সকালে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে মূল অনুষ্ঠান শুরু হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, ঢাকার ফরাসি দূতাবাস এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি ‘মালরোঁকে মনে পড়ে’ শীর্ষক এই অনুষ্ঠানমালার আয়োজন করেছে। উদ্বোধনী পর্বে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ফরাসি দূতাবাসের উপপ্রধান জ্যঁ পিয়েহ প্যঁশে, ইতালিয় রাষ্ট্রদূত মারিও পালমা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আআমস আরেফিন সিদ্দিক।

১৯৭১ সালে মালরো বাংলাদেশের মুক্তিযুদ্ধের জন্য দ্ব্যর্থহীন সমর্থন যুগিয়েছিলেন অঁদ্রে মালরো। বঙ্গবন্ধুর আমন্ত্রণে তিনি ১৯৭৩ সালে  বাংলাদেশে এসেছিলেন। মুক্তিযুদ্ধের প্রতি তার অবদান ঘিরে সাজানো হয়েছিল অনুষ্ঠানমালাটি। একাত্তরের সেপ্টেম্বরে তার বয়স হয়েছিল সত্তর। মুক্তিযুদ্ধকালীন তিনি বাংলাদেশের জন্য একটি আন্তর্জাতিক ব্রিগেড গড়তে উচ্চকণ্ঠ ছিলেন।

অনুষ্ঠানটি শুরু হয় ফরাসি দূতাবাসের উপপ্রধান জ্য পিয়ের প্যসের বক্তব্যের মধ্য দিয়ে। অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ে মালরোর ভ্রমণের স্মৃতিচারণ করেন। বক্তব্য দেন- সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অধ্যাপক ড. মাহমুদ শাহ কুরেশির বর্ণনায় অঁন্দ্রে মালরোর ১৯৭৩ সালের বাংলাদেশ ভ্রমণ নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়। মালরোর ‘লেসপোয়াহ্’ বইয়ের অনুবাদক ড. গুরুপদ চক্রবর্তীর আলাপচারিতাও ছিল অনুষ্ঠানে। এরপর অনুদিত ‘আশা’ গ্রন্থটির নাট্যরূপ থেকে অসিম দাশের পরিচালনায় একটি নাটক মঞ্চস্থ হয়।

১৯৫৯ সালে মালরোকে ফ্রান্সের প্রথম সংস্কৃতি বিষয়ক মন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছিলেন চার্লস দ্য গল। গণসংস্কৃতির মুখপাত্র মালরোঁ বিষয়ে একটি গোলটেবিল বৈঠকও আয়োজিত হয়। আসাদুজ্জামান নূর, মারিও পালমা, অধ্যাপক কায়সার হক, ঢাকা আর্ট সামিটের রুক্সমনি, মুক্তিযুদ্ধ জাদুঘরের জিয়াউদ্দিন তারিক আলী এবং কথাসাহিত্যিক আনিসুল হক গোল টেবিল আলোচনায় অংশ নেন।

এছাড়া শিল্পকলা একাডেমির  লবিতে দুটি প্রদর্শনী দেখার সুযোগ ছিল। একটির নাম ‘ড্রয়িং ফ্রিলি’, এটি মুক্তির সপক্ষের ১২ টি সংবাদ কার্টুন নিয়ে সাজানো হয়েছিল। দ্বিতীয় প্রদর্শনীটির নাম ‘নভেম্বর ইন প্যারিস’। 

সোনালীনিউজ/এমএন  

Wordbridge School
Link copied!