• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মুক্তিযুদ্ধের বিরুদ্ধে কথা বললেই শাস্তি


নিজস্ব প্রতিবেদক জুন ৯, ২০১৬, ০১:১২ পিএম
মুক্তিযুদ্ধের বিরুদ্ধে কথা বললেই শাস্তি

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, মুক্তিযুদ্ধের বিরুদ্ধে যারা কথা বলবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এ সম্পর্কিত আইন প্রণয়ন করার বিষয়ে সরকার উদ্যোগ গ্রহণ করেছে।

এছাড়া যারা স্বাধীনতা যুদ্ধের প্রকৃত ইতিহাস বিকৃত করবে, বিভ্রান্তিকর তথ্য প্রকাশ করবে এবং যারা একাত্তরের খুনি গণহত্যাকারীদের পক্ষে কথা বলবে, তাদের বিরুদ্ধেও এই আইনের বলে শাস্তির বিধান রাখা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে সকালে মহিলা আসনের সংসদ সদস্য পিনু খানের প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ইতিহাস বিকৃতিকারীদের বিরুদ্ধে এখনও কোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়নি। ভবিষ্যতে শাস্তির ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সারা দিয়ে দেশে সকল শ্রেণী পেশার আপামর জনগণ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল। পাক হানাদার বাহিনী দ্বারা ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা-বোনের ত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। বাঙালি জাতি পাক-বাহিনীর এরূপ ঘৃণ্য বর্বরতাকে কখনো ভুলবে না।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার স্বাধীনতা বিরোধী যুদ্ধাপরাধীদের বিচার কার্য শুরু করেছে। ইতোমধ্যে কয়েকজন যুদ্ধাপরাধীর বিচারের রায় কার্যকর করা হয়েছে এবং বেশ কয়েকজনের বিচারের কাজ প্রায় চূড়ান্ত পর্যায়ে। এছাড়া অন্যান্য যুদ্ধাপরাধীরর বিচার এগিয়ে চলছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!