• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মুক্তিযোদ্ধা কমান্ডারের বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলা


বরগুনা প্রতিনিধি মে ২২, ২০১৭, ০৯:২২ পিএম
মুক্তিযোদ্ধা কমান্ডারের বিরুদ্ধে যুদ্ধাপরাধ মামলা

বরগুনা: পাথরঘাটা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের কমান্ডার আবদুল মান্নানের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। শহীদ মুক্তিযোদ্ধা মতিয়ার রহমানের সন্তান মিজানুর রহমান আবু বাদী হয়ে রোববার (২১ মে) পাথরঘাটা জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেন।

মামলার অন্য আসামিরা হলো- আবদুল মান্নানের ভাই আবদুর রাজ্জাক, বোন জামাতা হযরত আলী ও খাকি। বিচারক মামলাটি আমলে নিয়ে সোমবার (২২ মে) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

বাদীর অভিযোগ, মুক্তিযুদ্ধের সময় তাঁর বাবা মতিয়ার রহমানকে আসামিরা হত্যা করে লাশ নৌকায় করে নিয়ে যান। পরে অনেক খোঁজাখুঁজি করেও লাশের সন্ধান পাওয়া যায়নি। আসামিরা তার বাবাকে হত্যা করেছে। এই ‘খুনিরা’ আজ স্বাধীন বাংলায় মুক্তিযোদ্ধা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

পাথরঘাটা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার এম এ খালেক বলেন, মিজানুর রহমান শহীদ মুক্তিযোদ্ধা মতিয়ার রহমানের সন্তান। তাঁর বাড়ি উপজেলার কাঁঠালতলী ইউনিয়নের তালুক চরদুয়ানী গ্রামে। আসামিরা তার বাবাকে হত্যা করেছে কিনা সেটা আমার জানা নেই,  তবে জনশ্রুতি আছে।

বাদী পক্ষের আইনজীবী মনোজ কুমার কীর্ত্তনিয়া মিন্টু বলেন, ১৯৭১ সালে আসামিদের বিরুদ্ধে বাদীর বাবা মতিয়ার রহমান, পাথরঘাটার সুরেন্দ্রনাথ অধিকারী ও মনোহর মিস্ত্রীকে হত্যাসহ একাধিক স্থানে লুটপাট ও অগ্নিসংযোগ করার অভিযোগ রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!