• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
মানবিক ছাত্রলীগ

মুক্তিযোদ্ধা ‘নৌকা নুরু’কে রিকশা উপহার দিল ছাত্রলীগ


এম সুজন আকন, স্পেশাল করেসপন্ডেন্ট সেপ্টেম্বর ১৯, ২০১৮, ১১:২৮ এএম
মুক্তিযোদ্ধা ‘নৌকা নুরু’কে রিকশা উপহার দিল ছাত্রলীগ

ঢাকা: ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী কেন্দ্রীয় কার্যালয়ের সামনের জনসভায় নৃশংস গ্রেনেড হামলা আহত বীর মুক্তিযোদ্ধা ‘নৌকা নুরু’কে ছাত্রলীগের পক্ষ থেকে একটি ব্যাটারি চালিত রিকশা উপহার দেয়া হয়েছে।

এ রিপোর্ট লেখার কয়েকঘণ্টা আগে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী তার ফেসবুকে এ তথ্য নিশ্চিত করেন।

‘মানবিক ছাত্রলীগ’ শিরোনাম দিয়ে তিনি তার ফেসবুক পোস্টে জানান- ‘রিকশায় নৌকা লাগিয়ে সারাদেশে নৌকার প্রচারনা করেন। বয়সের ভারে রিকশা চালাতে তার কষ্ট হচ্ছিল, তার সুবিধার জন্য তাকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পক্ষ থেকে ব্যাটারি চালিত মোটরসহ রিকশা উপহার।’

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের জনসভায় ভয়াবহ গ্রেনেড হামলা চালায় সন্ত্রাসীরা। হামলায় আওয়ামী লীগের তৎকালীন মহিলা বিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নির্মমভাবে নিহত হন।

বর্তমান প্রধানমন্ত্রী তৎকালীন বিরোধী দলীয় নেতা ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা অল্পের জন্য প্রাণে বেঁচে যান। আহত হন শতাধিক নেতাকর্মী।

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী ইতোমধ্যেই জনকল্যাণ কিছু কাজ করে সব শ্রেণির মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছেন। সারাদেশের তৃণমুল পর্যন্ত যে কাজগুলো প্রশংসাও কুড়িয়েছে অনেক।

ছাত্রমহলে তার আকাশছোঁয়া জনপ্রিয়তা। ডিএমপি পুরস্কার লব্ধ অর্থ বার্ণ ইউনিটে প্রদানসহ দরিদ্র অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীদের জন্য এরই মধ্যে তার একাধিক প্রশংসনীয় উদ্যোগ প্রশংসা কুঁড়িয়েছে সবার। অন্য দিকে যখন ছাত্রলীগ সারাদেশে চাঁদাবাজি, ধর্ষণ, বিভন্ন অপবাদে জর্জরিত, সেখানে গোলাম রাব্বানী ব্যতিক্রম। কারণ একের পর এক মানবতার কাজ করে যাচ্ছেন। বিগত বছরগুলোতে ছাত্ররাজনীতিতে তার ভূমিকা ও কর্মযজ্ঞ ছিল প্রশংসনীয়।

কট্টরপন্থী আওয়ামী পরিবারের সন্তান বাংলাদেশ ছাত্রলীগকে তিনি নিজের প্রাণের থেকেও বেশি ভালোবাসেন। তার এমনই কয়েকটি ঘটনার প্রমাণ ইতোমধ্যেই পাওয়া যায়।

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে একটি টেলিভিশন শো’তে কথা বলতে গিয়ে একপর্যায়ে আবেগপ্রবণ হতে দেখা গেছে। এসময় তাকে হাত দিয়ে চোখের পানি মুছতেও দেখা যায়।

গত ৯ সেপ্টেম্বর রাতে জনপ্রিয় ইউটিউবার তৌহিদ আফ্রিদির উপস্থাপনায় বেসরকারী টেলিভিশন মাইটিভি’র ‘তৌহিদ আফ্রিদি শো’তে অতিথি হিসেবে এই ছাত্র নেতা ছাত্রলীগ, বঙ্গবন্ধু, শেখ হাসিনা নিয়ে বলার পর তার পরিবারে বঙ্গবন্ধুকে নিয়ে একটি ঘটনার বর্ণনা দিতে গিয়ে তিনি বেশী আবেগপ্রবণ হয়ে পড়েন। এক পর্যায়ে কেঁদে ফেলেন তিনি। এসময় অনুষ্ঠানের উপস্থাপক তার সিট থেকে উঠে গিয়ে গোলাম রাব্বানীকে সান্ত্বনা দেন। হাত দিয়ে চোখের পানি মুছে দেন।

অনুষ্ঠানের একপর্যায়ে রাব্বানীকে উপস্থাপক প্রশ্ন করেন, আপনার ভালবাসার মানুষ কে? জাবাবে তিনি বলেন, আমার জীবনের সবচেয়ে ভালবাসার মানুষ ছিলেন আমার মা। এসময় তিনি জানান, ছাত্রলীগের কমিটি ঘোষণা করার ৮ দিন আগে তার মা মারা গেছেন।

গত ১ আগস্ট ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি হিসেবে মো. রেজানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর নাম ঘোষণা করা হয়। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর অর্পিত ক্ষমতা বলে আগামী ২ বছরের জন্য বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের কমিটি অনুমোদন করেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!