• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মুগ্ধতায় ভাসালো বেহালা-বাঁশি


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৪, ২০১৬, ০৯:২২ পিএম
মুগ্ধতায় ভাসালো বেহালা-বাঁশি

ঢাকা: বেঙ্গল ফাউন্ডেশনের উচ্চাঙ্গ সংগীতের পঞ্চম আসরের প্রথম রাত নামতেই রাজধানীর আর্মি স্টেডিয়ামের মঞ্চ ভরে উঠে আলোয় আলোয়। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) উচ্চাঙ্গ সংগীতের এই রাত মেতে ওঠে শিল্পী বিদুষী গিরিজা দেবীর খেয়াল, ড. এল সুব্রক্ষ্ম্যণনের বেহালা, ওস্তাদ আশিষ খানের সরোদ আর প্রবীণ গোডখিণ্ডির বাঁশি ও রাতিশ তাগড়ের বেহলার সুরে সুরে।

নৃত্যনন্দনের শিল্পীদের দৃষ্টিকাড়া সম্মেলক নৃত্য দিয়ে শুরু হয় আসর। শর্মিলা বন্দোপাধ্যায়ের পরিচালনায় ‘রবি করোজ্জ্বল’ যেন রবীন্দ্রনৃত্যভাবনার সচিত্র প্রকাশ। এরপর বিশ্বে খ্যাতি অর্জন করা শিল্পী প্রবীণ গোডখিণ্ডির বাঁশির সুর। যুগলবন্দিতে ভারতের মিউজিশিয়ান্স ফেডারেশনের সভাপতি রাতিশ তাগড়ের বেহালাবাদন আর তবলায় সঙ্গত করেন রামদাস পালসুল।

এরপর শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অতিথি ছিলেন ভারতীয় হাইকমিশনার হর্যবর্ধন শ্রিংলা, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী এবং ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সেলিম আর এফ হোসেন। এর আগে স্বাগত বক্তব্য দেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

উদ্বোধনী পরিবেশনা শেষে মঞ্চে খেয়াল নিয়ে আসেন বিদুষী গিরিজা দেবী। সেনিয়া ও বেনারস ঘরানার প্রবাদপ্রতিম কণ্ঠশিল্পী গিরিজা দেবীর মুগ্ধতা ছড়ান তার কণ্ঠমাধুর্যে। তার সঙ্গে তবলায় গোপাল মিশ্র ও সারাঙ্গিতে সঙ্গত করেন মুরাদ আলি খান। খেয়াল শেষে সরোদবাদন নিয়ে মঞ্চে আসেন আলাউদ্দিন খাঁর দৌহিত্র ও আলি আকবর খাঁর পুত্র ওস্তাদ আশিষ খাঁ। গ্র্যামি অ্যাওয়ার্ডের মনোনয়ন পাওয়া এ শিল্পীর সঙ্গে তবলায় সঙ্গত করেন পণ্ডিত বিক্রম ঘোষ।

এরপর ‘জাসরাঙ্গি’ শিরোনামে খেয়াল যুগলবন্দি নিয়ে মঞ্চে আসেন জয়পুর আত্রৌলি ঘরনার অন্যতম শিল্পী বিদুষী অশ্বিনী ভিদে দেশপাণ্ডে ও মেওয়াতি ঘরানার প্রখ্যাত শিল্পী পণ্ডিত সঞ্জীব অভয়ংকর। তাদের সঙ্গে তবলায় সঙ্গত করেন আজিঙ্কা যোশি ও রোহিত মজুমদার।

প্রথম রাতের পর্দা নামে গ্র্যামি অ্যাওয়ার্ডের জন্য মনোনীত ড. এল সুব্রহ্ম্যণনের বেহালাবাদনের মধ্য দিয়ে। তবলায় সঙ্গত করেন পণ্ডিত তন্ময় বসু। বেহালার এ অপূর্ব সঙ্গীত মূর্ছনা সত্যিই মন ভুলিয়ে নিয়ে যায় অন্য কোথাও। 

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!