• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মুন্সীগঞ্জে ত্রিফলা জমি অধিগ্রহণের প্রতিবাদে বিক্ষোভ


মুন্সীগঞ্জ প্রতিনিধি অক্টোবর ১৭, ২০১৭, ১০:১৩ পিএম
মুন্সীগঞ্জে ত্রিফলা জমি অধিগ্রহণের প্রতিবাদে বিক্ষোভ

মুন্সীগঞ্জ: জেলার গজারিয়া উপজেলায় কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ত্রি-ফসলা জমি অধিগ্রহণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে গ্রামবাসী। পরে উপজেলা নির্বাহি কর্মকর্তা সাইফুল ইসলামের কাছে আন্দোলনকারীরা স্মারকলিপি জমা দেয়।

মঙ্গলবার (১৭ অক্টোবর) দুপুর ১২টা থেকে ঘন্টাব্যাপি এই বিক্ষোভ কর্মসূচি করে গ্রামবাসী।

স্থানীয় সূত্রে জানা যায়, সরকারি অর্থায়নে রুরাল পাওয়ার কোম্পানি ৩৫০ মেগাওয়াট কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র গজারিয়ার ষোলআনী ও দৌলতপুর মৌজায় ৩১৪ একর জমির ওপর নির্মাণ করা হবে। এর প্রতিবাদে রসুলপুর -ভবেরচর সড়কে ষোলআনি, দৌলতপুর, ইমামপুর গ্রামের পাঁচ শতাধিক মানুষ স্লোগান দিয়ে বিক্ষোভ মিছিল করেন।

বিক্ষোভরত গ্রামবাসীরা জানান, বিদ্যুৎ কেন্দ্রে কয়লা পোড়ানোর ফলে নির্গত ছাই যার ভেতরে পারদ, মার্কারি, লেড, ক্রোমিয়াম, আর্সেনিক ইত্যাদি পদার্থ রয়েছে তা পরিবেশ ও স্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়াবে। বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রতি বছর ১৫ থেকে ২০ লাখ টন ছাই নির্গত হবে। এই বিষাক্ত ছাই দিয়ে তিন ফসলি জমি ভরাট করা হবে।

এর প্রভাবে বিকলাঙ্গ শিশুর জন্ম, শ্বাসকষ্ট, দৃষ্টি প্রতিবন্ধী, ক্যান্সার, চর্মরোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হবে। আশপাশের সব ধরণের নদী, খাল, বিল মাছশূন্য হয়ে পড়বে।

গজারিয়া থানার ওসি হেদায়াতুল ইসলাম ভূঁইয়া জানান, ঘেরাও হয়নি গ্রামবাসীরা স্মারকলিপি প্রদান করে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!