• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

মুফতি হান্নানসহ ৩ জঙ্গির মৃত্যুপরোয়ানা জারি


আদালত প্রতিবেদক মার্চ ২১, ২০১৭, ১২:২০ পিএম
মুফতি হান্নানসহ ৩ জঙ্গির মৃত্যুপরোয়ানা জারি

ঢাকা: সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা ও তিনজনকে হত্যার দায়ে জঙ্গি নেতা মুফতি আবদুল হান্নানসহ তিনজনের মৃত্যুপরোয়ানা জারি হয়েছে।

মঙ্গলবার (২১ মার্চ) সুপ্রিমকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন।

তিনি বলেন, মুফতি হান্নানসহ তিনজনের মৃত্যুপরোয়ানা জারি হয়ে গেছে। এই পরোয়ানার কপি বিচারিক আদালত ও কারাগারে যাবে। কারা কর্তৃপক্ষ পরোয়ানার কপি হাতে পেয়ে তিনজনকে পড়িয়ে শোনাবেন। এরপর এই তিন জঙ্গি রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চাইবেন কি না সে বিষয়ে সিদ্ধান্ত নিবেন। গত ১৯ মার্চ এই তিন জঙ্গি নেতার ফাঁসি রায়ের পুনর্বিবেচনা চেয়ে করা আবেদন খারিজ করে দেন। সে খারিজ আদেশের রায়ের কপি আজ প্রকাশ করা হয়েছে।

গত ৭ ডিসেম্বর এই মামলায় মুফতি আবদুল হান্নানসহ তিন জঙ্গির আপিল খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রেখে রায় ঘোষণা করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বিভাগ। মুফতি হান্নান ছাড়া মামলার অপর দুই আসামি হলেন হরকাতুল জিহাদ আল ইসলামি বাংলাদেশের (হুজি-বি) সদস্য শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপন। একই মামলায় দুই আসামির যাবজ্জীবন কারাদণ্ড হয় বিচারিক আদালতে, যা হাইকোর্ট বহাল রাখেন। তাঁরা হলেন মুফতি হান্নানের ভাই মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে অভি ও মুফতি মঈনউদ্দিন ওরফে আবু জান্দাল। এই দুজন বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেননি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!