• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মুম্বাইয়ের কাঠগড়ায় দাউদ মার্চেন্ট!


নিউজ ডেস্ক নভেম্বর ১০, ২০১৬, ০৪:৩৯ পিএম
মুম্বাইয়ের কাঠগড়ায় দাউদ মার্চেন্ট!

দাউদ ইব্রাহিমের সহযোগী আবদুর রউফ ওরফে দাউদ মার্চেন্ট এখন ভারতের মুম্বাইয়ে। বুধবার (৯ অক্টোবর) তাকে ভারতের কাছে হস্তান্তর করে বাংলাদেশ সরকার।

ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস জানিয়েছে, সম্প্রতি বাংলাদেশের জেল থেকে মুক্তির পর পশ্চিমবঙ্গ সীমান্তে ভারতীয় কর্তৃপক্ষের কাছে তাকে হস্তান্তর করা হয়।

ভারতের মুম্বাই পুলিশের অপরাধ শাখা দাউদ মার্চেন্টকে বৃহস্পতিবার (১০ নভেম্বর) আদালতে হাজির করবে বলে জানিয়েছে পত্রিকাটি। এরপর তাকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশি হেফাজতে নেয়া হতে পারে বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, দাউদ মার্চেন্টকে ভারতের কাছে হস্তান্তর করা হবে বাংলাদেশ সরকারের তরফ থেকে এমন বার্তার পর মুম্বাই পুলিশের অপরাধ শাখার চার সদস্যের একটি দল কলকাতা পৌঁছায়। বিষয়টির স্পর্শকাতরতা বিবেচনায় হস্তান্তর প্রক্রিয়া ও তারিখ নিয়ে গোপনীয়তা বজায় রাখা হয়।

২০০৯ সালে অবৈধ অনুপ্রবেশের দায়ে ব্রাক্ষণবাড়িয়া থেকে দাউদ মার্চেন্টকে গ্রেফতার করে বাংলাদেশের পুলিশ। ২০১৪ সালের ২৯ নভেম্বর পাঁচ বছর কারাগারে কাটিয়ে মুক্তি পান তিনি। তবে সেদিনই ফের তাকে ৫৪ ধারায় আটক করা হয়।

এর পর গত বছরের ৯ ডিসেম্বর ৫৪ ধারার অভিযোগ থেকে তার অব্যাহতি চেয়ে আদালতে আবেদন করে গোয়েন্দা পুলিশ। আদালতের অনুমোদনের পর গত ৭ নভেম্বর কেরানিগঞ্জের কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান দাউদ মার্চেন্ট। 

তবে মুক্তির পর তাকে ভারতের কাছে হস্তান্তর করা হবে কি না- এ প্রশ্নের জবাবে গত ৭ নভেম্বর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল গণমাধ্যমকে বলেছিলেন, ‘মুক্ত ব্যক্তি ভারতে যাবে না বাংলাদেশে থাকবে সেটা তার ব্যাপার।’

মার্চেন্টের বিরুদ্ধে মুম্বাইয়ে অন্তত ১০টি মামলা রয়েছে। এর মধ্যে খুন, অস্ত্র মামলা ও হত্যাচেষ্টা উল্লেখযোগ্য।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!