• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মুরসির যাবজ্জীবনও বাতিল করল আদালত


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২২, ২০১৬, ০২:৩৬ পিএম
মুরসির যাবজ্জীবনও বাতিল করল আদালত

মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির যাবজ্জীবন কারাদণ্ড বাতিল করেছে দেশটির উচ্চ আদালত। এর আগে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে দিয়ে গুপ্তচরবৃত্তি করানোর অভিযোগে তাকে ওই যাবজ্জীবন দেয় মিশরের একটি নিম্ন আদালত।

যাবজ্জীবন কারাদণ্ড বাতিলের পাশাপাশি মুরসির মামলাটি পুনর্বিচারেরও নির্দেশ দিয়েছে বিচারকরা। গত সপ্তাহে আরো একটি মামলায় তার মৃত্যুদণ্ড বাতিল করে তা পুনর্বিচারের নির্দেশ দিয়েছিল একই আদালত।

আরব বসন্তের সময় মিশরে আন্দোলন চলাকালে মুরসি কয়েদিদের জেল ভেঙে বেরিয়ে যেতে দিয়েছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল। ওই অভিযোগের প্রেক্ষিতেই ২০১৫ সালের জুন মাসে প্রথমে তাকে মৃত্যুদণ্ড দেয় দেশটির একটি নিম্ন আদালত।

২০১১ সালের শুরুর দিকে আরব বসন্তের ঢেউ আছড়ে পড়েছিল মিশরেও। সরকারবিরোধী ওই আন্দোলনে এক পর্যায়ে ক্ষমতাচ্যুত হয়েছিলেন মিশরের সাবেক স্বৈরশাসক হোসনি মোবারক। পরে ২০১২ সালে নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন মুসলিম ব্রাদারহুড দলের নেতা মোহাম্মদ মুরসি। মিশরের ইতিহাসে তিনিই ছিলেন গণতান্ত্রিকভাবে নির্বাচিত একমাত্র প্রেসিডেন্ট।

ক্ষমতা গ্রহণের এক বছরের মাথায় ২০১৩ সালের জুলাই মাসে এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন মুরসি। ক্ষমতাগ্রহণ করেন তৎকালীন সেনাপ্রধান ও বর্তমান প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসি। এরপরই নিষিদ্ধ করা হয় মুরসির দল মুসলিম ব্রাদারহুড। গ্রেপ্তার করা হয় দলটির হাজার হাজার নেতাকর্মীকে। তাদের বিরুদ্ধে দেয়া হয় অসংখ্য মামলা।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!