• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘মুশফিক থাকলে ফল অন্যরকম হতো’


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ১৪, ২০১৭, ০৪:৫৪ পিএম
‘মুশফিক থাকলে ফল অন্যরকম হতো’

ঢাকা: তিনি নিউজিল্যান্ডের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ছিলেন না। কারণ চোখে অস্ত্রোপচার করতে হয়েছিল রস টেলরকে। ওয়েলিংটন টেস্ট দিয়ে আবার মাঠে ফিরেছেন। আর মাঠে ফিরে টেলর দেখলেন বাংলাদেশের অসাধারণ পারফরমেন্স। যেটা তাকে মুগ্ধ করেছে। টেলর মনে করেন, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে মুশফিকুর রহীম থাকলে ফল অন্যরকমও হতে পারত।

বাংলাদেশ তিন ম্যাচের ওয়ানডে ও সমসংখ্যক টি-টোয়েন্টি ম্যাচ খেলে সবগুলোতে হেরেছে। যদিও বেশ কয়েকটি ম্যাচ জেতার মত অবস্থা তৈরি করেও মাশরাফি বিন মুর্তজার দল জিততে পারেনি। এটা বলার অপেক্ষা রাখে না, বাংলাদেশকে যথেষ্ট ভুগিয়েছে মুশফিকের চোটও। ক্রাইস্টচার্চে  প্রথম ওয়ানডে খেলার সময়ই চোটে পড়েছিলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। ফলে তার বাকি ম্যাচগুলো আর খেলা হয়নি।

টেলর বলেন,‘ ফলাফল যেটি বলছে, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজটি ছিল তার চেয়েও কাছাকাছি। টেস্ট অধিনায়ককে ওরা ওয়ানডেতে মিস করেছে। টেস্টে দেখিয়েছে, ও কোন মাপের ব্যাটসম্যান। ওর ওপরে দল অনেকটাই নির্ভর করে। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে এমন কিছু পরিস্থিতি ছিল যেখানে মুশফিক থাকলে গল্পটা অন্যরকমও হতে পারত।’

বেসিন রিজার্ভের সবুজ উইকেটে বাংলাদেশ দল দাঁড়াতেই পারবে না এমন শঙ্কা ছিল অনেকের। কিন্তু তাদের শঙ্কাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে, সাকিব আল হাসান ও মুশফিকুর। দুজনে মিলে পঞ্চম উইকেটে ৩৫৯ রান তুলে দেশের পক্ষে তো বটেই, টেস্ট ক্রিকেট ইতিহাসে চতুর্থ সেরা জুটি গড়েছেন। অথচ বিদেশের মাটিতে বাংলাদেশ টেস্ট খেলার সুযোগ পায় খুবই কম।

টেলরের কণ্ঠেও ছিল এই বাংলাদেশের স্তুতি,‘ এখনও পর্যন্ত বাংলাদেশ অসাধারণ খেলেছে। আমার মনে হয় না দেশের বাইরে অভিজ্ঞ হওয়ার জন্য ওরা যথেষ্ট ম্যাচ খেলেছে। বাইরে যত খেলবে ততই ওরা ভালো করবে।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি

Wordbridge School
Link copied!