• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মুশফিকের সেঞ্চুরি, তবুও ফলঅনের শঙ্কায় বাংলাদেশ


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ১২, ২০১৭, ১১:২০ এএম
মুশফিকের সেঞ্চুরি, তবুও ফলঅনের শঙ্কায় বাংলাদেশ

ঢাকা: হায়দরাবাদ টেস্টের তৃতীয় দিনে দুর্দান্ত এক জুটি গড়ে ফলঅনের শঙ্কা দুরে ঠেলে দিয়েছিল অধিনায়ক মুশফিকুর রহীম আর মেহেদী হাসান মিরাজ। কিন্তু রোববার (১২ ফেব্রুয়ারি) সকালে চতুর্থ দিনের শুরুতেই আউট হয়ে আবারো টাইগারদের বিপদে ফেলে দিলেন মিরাজ। তাইজুলের বিদায় সেই বিপদকে আরো বাড়িয়ে দিয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ৩৫৩ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। মুশফিক ১০১ এবং তাশকিন আহমেদ ০ রান নিয়ে ব্যাট করছেন।

চতুর্থ দিনের শুরুতেই উইকেট হারায় সফরকারি দল। ভুবনেশ্বর কুমারের করা প্রথম ওভারেই রিভার্স সুইংয়ে পরাস্ত হয়ে ঠিক ৫১ রানে সরাসরি বোল্ড হয়ে ফিরে যান মেহেদী হাসান মিরাজ। কুমারের লেট ইনসুইংয়ে পায়ের কাজটা ঠিকমতো করতে পারেননি। ফলে ব্যাট-প্যাডের ফাঁক দিয়ে বল আঘাত হানে স্টাম্পে। একটু পড়েই সাঝঘরের পথে হাটা দেন তাইজুল ইসলাম।

তবে এক প্রান্ত আগলে রেখে সেঞ্চুরি তুলে নিয়েছেন মুশফিকুর রহীম। ‍উমেশ যাদবের বলে চার হাকিয়ে ক্যারিয়ারের ৫ম টেস্ট সেঞ্চুরি তুলে নেন তিনি। এর আগে চারটি সেঞ্চুরি ছিল তার।

এর আগে ভারত তাদের প্রথম ইনিংসে ওপেনার মুরলি বিজয়ের সেঞ্চুরির পর অধিনায়ক ভিরাট কোহলির ডাবল সেঞ্চুরি ও উইকেট কিপার ঋদ্ধিমান সাহার সেঞ্চুরিতে ছয় উইকেটে ৬৮৭ রান ইনিংস ঘোষণা করে।

জবাবে দ্বিতীয় দিনের শেষ বেলায় ব্যাট করতে নেমে দারুন সূচনা করে দুই বাংলাদেশি ওপেনার সৌম্য সরকার ও তামিম ইকবাল। কিন্তু দিনের দুই ওভার বাকি থাকতে ভিরাট কোহলি রিভিউতে ধরা পড়েন দারুন শুরু করা সৌম্য। বাংলাদেশ দল শেষ পর্যন্ত এক উইকেটে ৪১ রান দিন শেষ করে।

তৃতীয় দিনের শুরুতে তামিম, মমিনুল দ্রুত বিদায় নেয়ার পর সাকিব ও রিয়াদের ছোট জুটিতে কিছুটা পথে ফিরে বাংলাদেশ। তবে রিয়াদকে লম্বা ইনিংস খেলতে দেননি ইশান্ত শর্মা।

১০৪ রান তুলতেই চার উইকেট হারিয়ে বিপাকে পড়া বাংলাদেশকে টেনে তোলার দায়িত্ব নিয়ে আগ্রাসী ব্যাটিং করেন সাকিব, সাথে যোগ দেন মুশফিক। সাকিব ৮২ রানে বিদায় নিলেও মুশফিক-মিরাজের ব্যাটে লড়াই করে তৃতীয় দিন শেষ করে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!