• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মুসলিম নাগরিকদের পাসপোর্ট জব্দ করছে চীন


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ২৪, ২০১৬, ০৮:৩১ পিএম
মুসলিম নাগরিকদের পাসপোর্ট জব্দ করছে চীন

আইন-শৃঙ্খলা বজায় রাখার অজুহাতে চীনের মুসলিম অধ্যুষিত জিংজিয়াং প্রদেশের নাগরিকদের পাসপোর্ট সরকারের কাছে সমর্পণের আদেশ দিয়েছে দেশটির সরকার। এমনকি মুসলিমদের নাগরিকদের প্রদেশ ছেড়ে যাওয়ার উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর অভিযোগ, অশান্ত অঞ্চলে ধর্মীয় স্বাধীনতার উপর বিধি-নিষেধ আরোপ করেছে চীন। চীনা গণমাধ্যম গ্লোবাল টাইমস জানায়, চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিংজিয়াংয়ের উইঘুর এলাকার বাসিন্দাদের স্থানীয় থানায় তাদের পাসপোর্ট জমা দিতে বলা হয়েছে। আকসু প্রিফেকচারের অধিবাসীদেরও একই নির্দেশ দিয়েছে সরকার। জমা দেয়া পাসপোর্ট তুলতে গেলে আবেদন করতে হবে সরকারের কাছে।

চলতি বছরের অক্টোবরে চীনের শিহেজি শহরের জননিরাপত্তা ব্যুরো থেকেও সেখানকার অধিবাসীদের প্রতি এমন নির্দেশ জারি করা হয়। সে সময় অবশ্য ‘বাত্‍সরিক পরীক্ষার কারণে’ পাসপোর্ট জমা দিতে বলা হয়। সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘যারা পাসপোর্ট জমা দিতে অস্বীকার করবেন, তাদের বিদেশ যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করা হলে তার জন্য নিজেরাই দায়ী থাকবেন।’

চীনের কাশার শহরের এক নারী জানান, ফোন করে কয়েক দিন আগে তাকে পুলিশের কাছে পাসপোর্ট সমর্পণের নির্দেশ দেয়া হয়। তার স্বামীর পাসপোর্টের আবেদনও পুলিশ খারিজ করে দিয়েছে বলে জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, চীনের অন্যান্য অঞ্চলের তুলনায় মুসলিম-অধুষ্যিত জিংজিয়াং প্রদেশে পাসপোর্ট পাওয়া নিয়ে সবচেয়ে বেশি ভোগান্তির শিকার হতে হয়। দেশটির সরকারের ধারণা, জিংজিয়াংয়ের মুসলিমরা আইএসে যোগদানের উদ্দেশ্যে দেশ থেকে বিদেশে পাড়ি জমাতে পারে।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School
Link copied!