• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মুসলিম বিশ্বের সবচেয়ে সুন্দরী ধনী ১০ নারী


ফিচার ডেস্ক অক্টোবর ১৪, ২০১৭, ০২:০৫ পিএম
মুসলিম বিশ্বের সবচেয়ে সুন্দরী ধনী ১০ নারী

ঢাকা: ইসলামী শরিয়াহ মোতাবেক পৈতৃক সম্পদের বেশির ভাগ পায় ছেলে। ফলে মেয়েদের সম্পদ ছেলেদের তুলনায় কম হয়ে থাকে। তবে অনেকক্ষেত্রে ছেলেদের তুলনায় মেয়েদের সম্পদ বেশি। এর কারণ- তারা পৈতৃক সম্পদের পাশাপশি নিজ ব্যবসায় স্বাবলম্বী হয়ে অনেক সম্পদের মালিক হয়েছেন। মুসলিম বিশ্বের এমনি কিছু নারীর সম্পর্কে আমরা জানবো যারা বিপুল সম্পদের মালিক হয়ে জায়গা করে নিয়েছেন বিশ্বের ক্ষমতাধর নারীর আসন। 

ফাতিমা আল জাবের
এই বিত্তবান নারী সংযুক্ত আরব আমিরাতের দুবাইভ্ত্তিক ব্যবসায়িক প্রতিষ্ঠান আল জাবের গ্রুপের অপারেটিং অফিসার হিসাবে নিয়োজিত আছেন। তিনি আমিরাতের ইতিহাসে প্রথম নারী যে আবুধাবি চেম্বারস অব কমার্সের বোর্ড অব ডিরেক্টরস এর সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালের ফরবেস ম্যাগাজিনে নারী বিশ্বের ক্ষমতাধর নারীর তালিকায় বিশ্বের ৯৪ তম ক্ষমতাধর নারী হিসাবে স্থান পায়। আল জাবের গ্রুপের আনুমানিক মূলধন প্রায় ৯ বিলিয়ন ইউএস ডলার।

আমাল ক্লোনি
বিখ্যাত হলিউড অভিনেতা জর্জ ক্লোনির বউ আমাল ক্লোনি। লেবানিজ মা বাবা মুসলিম হলেও তিনি বিবাহ করেন জর্জকে। তিনি আমেরিকা এবং যুক্তরাজ্যে আইন অনুশীলন করেন। ২০০২ সালে ইংল্যান্ডের ওয়েলসে ব্যারিস্টার হিসাবে যোগদান করেন। ক্লোনি ব্যারিস্টারি পেশায় নিয়োজিত থেকে মানব সেবায় কাজ করে যাচ্ছেন। তিনি ক্লোনি ফাউন্ডেশনের প্রেসিডেন্ট হিসেবে নিয়োজিত রয়েছেন। 

সুলতানাহ নূর জাহিরা
মালয়েশিয়ার তেরেঙ্গু রাজ বংশের রানী সুলতানাহ নূর জাহিরার ১৯৭৩ সালে মালেশিয়ায় জন্ম গ্রহণ করেন। ২০ বছর পর তিনি সুলতান মিজান জয়নাল আবেদিনকে বিয়ে করে রাজকীয় জীবনে প্রবেশ করেন। তিনি ঘর সাজানোর কাজ করতে পারদর্শী। তার সম্পদের পরিমান ১৫ বিলিয়ন ডলার।

রানী রানিয়া
জর্ডানের রানী রানিয়া। যিনি নিজেকে মানবতার সেবায় নিয়োজিত রেখেছেন। তরুণদের শিক্ষা, স্বাস্থ্য, ক্ষমতায়ন এবং সংস্কৃতির আদান-প্রদানের জন্য যিনি বিশ্বের বিভিন্ন দেশে ছুটে বেড়ান। তার কাজের স্বীকৃতি হিসেবে তাকে রোম বিশ্ববিদ্যালয় সম্মানসূচক মাস্টার্স ডিগ্রি প্রদান করে। তিনি নীট ৭৫০ মিলিয়ন ডলারের মালিক। তার দাতব্য প্রতিষ্ঠানের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের গরীব মেধাবী শিক্ষার্থীদের বৃত্তির ব্যবস্থা করা হয়। 

রাশা সাঈদ
সিরিয়ান বংশদ্ভুত বিলিয়নিয়ার ওয়াফিক সাঈদের কন্যা রাশা সাঈদ। যিনি মুসলিম বিশ্বের সবচেয়ে ধনী নারীদের মধ্যে অন্যতম। রাশা সাঈদের পরিবার ১.৫ বিলিয়ন সম্পদের মালিক। সে নিজেও উদ্যোক্তাদের জন্য ডিজিটাল ডিজাইন কোম্পানি ‘টাকেন’ এর সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন।

শেখ হানাদি (কাতার)
হানাদি কাতারের বিখ্যাত থানি পরিবারের কন্য। তিনি দেশটির সবচেয়ে ধনী রিয়েল অ্যাস্টেট ব্যবসায়ী। হানাদি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে বেশকিছু ডিগ্রি নিয়ে এসেছেন। ১৯৯৮ সাল থেকে তিনি তার কর্মজীবনে প্রবেশ করেন। প্রথমে কাতার ইউনিভারসিটিতে সহকারী লেকচারার হিসেবে যোগদান করেন। বর্তমানে তিনি নাসের বিন খালেদ আল-থানি এন্ড সোন্স গ্রুপের ভাইস চেয়ারম্যান হিসেবে আছেন। তার সম্পদের পরিমান ১৫ বিলিয়ন ডলার।

ফাতিমা কুলসুম জোহর গোদাবরী
অ্যাঞ্জেলিনা জোলি ও ঐশ্বর্যা রাই বচ্চনকে পেছনে ফেলে ফাতিমা কুলসুম জোহর গোদাবরীকে এখন পৃথিবীর সবচেয়ে সুন্দরী নারী বলে দাবি করা হয়। ফাতিমা কুলসুম হলেন সৌদি আরবের সাবেক রাজকন্যা এবং বর্তমান রানী। তার চেহারা এত দিন কেউ না দেখতে পারলেও সম্প্রতি তার একটি ছবি ফাঁস হয়ে যায়। তার ছবি সবার দেখার জন্য উন্মুক্ত করা  তাকে বিশ্বের সবচেয়ে সুন্দরী হিসাবে বিবেচনা করা হয়।হয়।

শেখ লুবনা আল কাশেমী
সংযুক্ত আরব আমিরাতের ইতিহাসে তিনি প্রথম নারী হিসবে মন্ত্রী পদে আসীন হন। তিনি শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। আমেরিকান বিশ্ববিদ্যালয় খেকে এমবিএ করেন। 

সালওয়া আইদ্রিসি আখন্দ
মরক্কোর সবচেয়ে ক্ষমতাশীল ব্যাবসায়ী হলেন সালওয়া আইদ্রিসি আখন্দ। তিনি একজন সফল উদ্যোক্তা। আকসাল গ্রুপ নামে তার একটি ব্যাবসায়ী প্রতিষ্ঠান রয়েছে। তার সম্পদের পরিমান প্রায় ৫১৪ মিলিয়ন ডলার। 

আমিরহ আল-তাওয়ীয়েল
আমিরহ দেখতে যেমন সুন্দর ব্যাক্তিত্বেও অসাধারণ সৌদি এ রাজকন্যা। তিনি গ্র্যাজুয়েট ডিগ্রি নিয়েছেন নিউ হ্যাভেন বিশ্ববিদ্যালয় থেকে। আল ওয়ালেদ বিন তালাল ফাউন্ডেশন এর এক্সিকিউটিভ কমিটিতে রয়েছেন। সৌদি আরবে এই সংগঠনটি নারীর ক্ষমতায়ন এবং বাসস্থান নিয়ে কাজ করে থাকে। 

তিনি প্রায় ১৮ মিলিয়ন ডলারের মালিক। ২০১৩ সালে রাজপুত্র আলাওয়াদ বিন তালালের সঙ্গে তার বিবাহ বিচ্ছদ হয়।

রাজকুমারী হাজা হাফিজা বোলকিয় ৪
ব্রুনাইয়ের রাজকন্যা হাফিজা রাজা সুলতান হাসান বোলকিয়ার কন্যা। ছোটবেলা থেকেই রাজকন্যা প্রচুর খরচ করতে পছন্দ করতেন। এখন বয়স ৩৭ বছর। কন্যার কোন আবদার অপূর্ণ রাখেননি রাজা সুলতান হাসান বোলকিয়ার।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!