• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

মুসলিম হত্যায় ১১ ভারতীয় গো-রক্ষকের যাবজ্জীবন


নিউজ ডেস্ক মার্চ ২২, ২০১৮, ০৮:৫৭ পিএম
মুসলিম হত্যায় ১১ ভারতীয় গো-রক্ষকের যাবজ্জীবন

ঢাকা: এই প্রথম ভারতীয় গো-রক্ষকরা তাদের অপরাধের কারণে লঘু সাজা পেলো। দেশটির উত্তরাঞ্চলীয় ঝাড়খণ্ড রাজ্যে মুসলিম মাংস ব্যবসায়ী আলিমুদ্দিন আনসারীকে পিটিয়ে হত্যা করার দায়ে আদালত ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে। সাজাপ্রাপ্তরা সবাই একটি হিন্দুত্ববাদী গ্রুপের সদস্য বলে জানা গেছে।

সম্প্রতি ভারতে গরুর মাংস খাওয়া, রাখা বা বিক্রি করার কারণে মুসলমানদের উপর বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। কারণ, কট্টর হিন্দুরা মনে করছে এই প্রাণীটিকে রক্ষা করা তাদের ধর্মীয় দায়িত্ব। জানা গেছে, এধরনের হামলায় ভারতে প্রায় ১২ জন নিহত হয়েছে। বেশিরভাগ সময়েই গুজবের উপর ভিত্তি করে মুসলমানদের উপর এসব হামলা চালানো হয়, পরে যার কোন তথ্যপ্রমাণ খুঁজে পাওয়া যায়নি।

এছাড়াও ঝাড়খণ্ডসহ দেশটির বিভিন্ন রাজ্যে গরু হত্যা অবৈধ। দেশটিতে তথাকথিত গো-রক্ষার নামে এধরনের হামলার ঘটনায় পুলিশের তদন্তে দেখা গেছে, যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয় তাদেরকে পরে খালাস করে দেয়া হয়েছে।

তবে আনসারীকে হত্যার ঘটনায় ১২ জনকে গ্রেফতার করেছিলো পুলিশ। যে ১১ জনের সাজা হয়েছে তাদের বাদে বাকি একজনের ব্যাপারে আদালত এখনো কোন সিদ্ধান্ত দেয়নি। জানা যাচ্ছে, অভিযুক্ত ওই ব্যক্তি একজন কিশোর। এই মামলায় সরকারি আইনজীবী সুশীল কুমার শুক্লা বলেছেন, আমরা সর্বোচ্চ শাস্তি চেয়েছিলাম আদালতের কাছে।

তিনি আরও বলেন, কিন্তু আদালত অভিযুক্ত একজনের বিরুদ্ধে কোন শাস্তির কথা বলেনি। কারণ তার বয়স ১৬ থেকে ১৮।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!