• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মুসলিমের বিয়ের কার্ডে গণেশের ছবি!


আন্তর্জাতিক ডেস্ক মে ৩, ২০১৭, ০১:০০ পিএম
মুসলিমের বিয়ের কার্ডে গণেশের ছবি!

ফাইল ছবি

ঢাকা: ভারতজুড়ে যখন বিভাজনের নানা ঘটনা প্রকাশ্যে আসছে, তখনই সাম্প্রদায়িক সম্প্রীতির নতুন নজির গড়লেন এক মুসলিম ব্যক্তি। হিন্দু বন্ধুদের নিমন্ত্রণ করতে গণেশের ছবি দিয়ে কার্ড ছাপিয়েছেন মধ্যপ্রদেশের ঝাবুয়া জেলার বাসিন্দা মোহাম্মদ সেলিম। 

তবে সেলিমের এই সাহসী পদক্ষেপকে ধর্মবিরোধী বলে মনে করেছেন অনেকেই। তাই তাকে নানা ভাবে হুমকি দেয়াচ্ছে। বলা হচ্ছে ‘এমন পদক্ষেপ ধর্মত্যাগের সমান’। কিন্তু তাতে কর্ণপাত করতে নারাজ তার পরিবার। সেলিমের বড় ভাই আরিফ বলেন, ‘আমরা প্রথমে ভারতীয়। তারপর আসে ধর্মের বিষয়।’

তিনি জানান, সামনেই সেলিমের বিয়ে। বন্ধুর তালিকায়ও অনেক হিন্দু রয়েছেন। তাই সিদ্ধান্ত নেয়া হয়, একটু অন্য ধরনের কার্ড করবেন তারা। হিন্দুদের জন্য বিয়ের কার্ডে থাকবে গণেশের ছবি। তবে কাউকে আঘাত নয়, ধর্মীয় ভেদাভেদ দূরে ঠেলেই এ সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু ফল হল উল্টো। আসতে থাকে নানা হুমকি।

মুসলিমের বিয়ের কার্ডে গণেশ

আবার বন্ধুরা তার এই সিদ্ধান্তে আপ্লুত। চন্দ্রভান নামে সেলিমের এক বন্ধু এই প্রচেষ্টার তারিফ করেছেন। তিনি বলেন, ‘গোটা দেশে যেখানে প্রতিদিন সাম্প্রদায়িক হিংসা বেড়ে চলেছে সেখানে সেলিমদের এই পদক্ষেপ অত্যন্ত প্রশংসনীয়। এটি দুই সম্প্রদায়ের মধ্যে সম্পর্ক আরও মজবুত করবে। এই কাজের জন্য সেলিম ও তার পরিবারের প্রশংসা প্রাপ্য। অযথা সমালোচনা বন্ধ হোক।’

তবে সম্প্রীতির ঘটনা এটাই প্রথম নয়। কয়েকদিন আগেই মালদহে ধর্মীয় ভেদাভেদ দূরে সরিয়ে রেখেই ঘারে করে হিন্দু ব্যক্তির মৃতদেহ সৎকারে নিয়ে গিয়েছিলেন এলাকার মুসলিম।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!