• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মুসার লাইফস্টাইল এবার নরওয়ের টিভিতে (ভিডিও)


ফিচার ডেস্ক নভেম্বর ১৩, ২০১৬, ০৩:২৬ পিএম
মুসার লাইফস্টাইল এবার নরওয়ের টিভিতে (ভিডিও)

ঢাকা: বাংলাদেশি ধনকুবের মুসা বিন শমসের। তিনি প্রিন্স মুসা নামে পরিচিত। কথিত আছে, বিশ্বের বিভিন্ন দেশের সামরিক বাহিনীর সঙ্গে তার অাগ্নেয়াস্ত্রের ব্যবসা রয়েছে। আর এভাবেই তিনি অঢেল সম্পত্তির মালিক হন।

প্রিন্স মুসা চলনে-বলনে অাভিজাত্যের ছাপ রেখে চলেন। তার লাইফস্টাইল যতটা না ব্যয়বহুল, তার চেয়ে বেশি মাত্রায় বৈচিত্রপূর্ণ। তাই তার প্রাত্যহিক জীবন যাপন নিয়ে আগ্রহ সারা বিশ্বের। 

বাংলাদেশি এই ধনকুবেরের লাইফস্টাইল নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের টিভি চ্যানেল, সংবাদপত্রে প্রচারিত ও প্রকাশিত হয়েছে। সম্প্রতি একটি ডকুমেন্টারি প্রকাশ করেছে নরওয়ের একটি টেলিভিশন। ডকুমেন্টারিতে মুসা বিন শমসেরের ঢাকার বিলাসবহুল বাসা থেকে শুরু করে অফিস পর্যন্ত সবকিছুই এসেছে সামনে।

কোন ধরনের পোশাক পড়ে ঘর থেকে বের হন মুসা বিন শমসের। প্রতিদিন খানই বা কি। নিজের পোশাক পরিচ্ছদ নির্বাচন করা থেকে শুরু করে কিভাবে খান, কিভাবে গল্প করেন সেসবেরও খানিকটা ঝলক মিলবে এই ডকুমেন্টারি থেকে।

মুসা বিন শমসের সবার কাছে প্রিন্স মুসা নামেও পরিচিত। বাংলাদেশি এই ব্যবসায়ী ও শিল্পপতিকে বাংলাদেশের জনশক্তি রপ্তানির জনক হিসেবেও মনে করা হয়ে থাকে।  তিনি ১৯৭০ ও ১৯৮০-এর দশকে আন্তর্জাতিকভাবে অস্ত্র সরবরাহকারী হিসেবেও ব্যাপক পরিচিতি পেয়েছিলেন। বর্তমানে তিনি ড্যাটকো গ্রুপের চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন।

মুসা ১৯৪৫ সালের ১৫ অক্টোবর তৎকালীন পূর্ব পাকিস্থানের (বর্তমান বাংলাদেশ) ফরিদপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। চার ভাই এবং দুই বোনের মাঝে তিনি পিতা-মাতার তৃতীয় পুত্র সন্তান। তার বাবা শমসের আলী মোল্লা স্থানীয় ব্রিটিশ সরকারের শীর্ষ কর্মকর্তা ছিলেন।

মুসা তরুণ বয়সেই ব্যবসা শুরু করেন। তার প্রথম ব্যবসয়িক জীবনে ড্যাটকো নামের বৃহৎ ব্যবসায়িক প্রতিষ্ঠান গড়ে তোলেন। মুসা জনশক্তি রপ্তানিতে দেশের একজন দিকপাল হিসেবে পরিচিতি পান। তিনি বাংলাদেশের পদ্মা সেতু নির্মাণেও ব্যক্তিগত বিনিয়োগের ইচ্ছে প্রকাশ করেছিলেন।

মুসা ১৯৯৭ সালে যুক্তরাজ্যের নির্বাচনে অনুদান দিতে চেয়ে সমালোচনার মুখে পড়েন। লেবার পার্টির টনি ব্লেয়ার নির্বাচনী প্রচারণা চালানোর জন্য তার পাঁচ মিলিয়ন ডলার অনুদান প্রত্যাখ্যান করেন।

দেখুন নরওয়ের সেই টিভির ডকুমেন্টারি

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!