• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘মূল্যবৃদ্ধির চাপ সামলাতে হিমশিম খাচ্ছে শ্রমিকরা’


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২৮, ২০১৬, ০২:৪৪ পিএম
‘মূল্যবৃদ্ধির চাপ সামলাতে হিমশিম খাচ্ছে শ্রমিকরা’

নিত্যপণ্যের দাম বৃদ্ধির কারণে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন প্রায় এক বছর আগে বাড়ানো হয়েছে। কিন্তু প্রায় ৪৫ লাখ পোশাকশ্রমিকদের বেতন বাড়ানো হচ্ছে না। এতে মূল্যবৃদ্ধির চাপ সামলাতে হিমশিম খাচ্ছে শ্রমিকরা। পোশাকশ্রমিকদের জন্য জাতীয় পে-স্কেল ও বাজার দরের সঙ্গে সঙ্গতি রেখে মজুরি পুনর্নির্ধারণের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ।

বুধবার (২৮ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন ও সমাবেশের মাধ্যমে এ দাবি জানায় সংগঠনটি।

মানববন্ধনে বক্তারা বলেন, ২০১৩ সালে মজুরি বৃদ্ধির পর ইতোমধ্যে কয়েকদফা পানি, বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো হয়েছে। বাড়ি ভাড়াও বেড়েছে। চাল, ডালসহ নিত্যপণ্যের দাম বেড়েছে। এ ছাড়া গাড়ি ভাড়া, শিক্ষা ও চিকিৎসাসহ অন্যান্য খরচও বেড়েছে।

তারা আরো বলেন, জাতীয় রপ্তানির প্রায় ৮০ ভাগ যোগান দেয় পোশাকশ্রমিকরা। কিন্তু তারা অবহেলিত, নির্যাতিত। জানুয়ারি মাস থেকে অনেক কিছুর দাম আরো বাড়বে। তখন পোশাকশ্রমিকদের জীবন-যাপন আরো দুর্বিষহ হয়ে উঠবে। এ জন্য তারা মজুরি পুনর্নির্ধারণের দাবি জানান।

মানববন্ধন ও সমাবেশ শেষে একটি মিছিল তোপখানা রোড-পল্টন এলাকা প্রদক্ষিণ শেষে প্রেসক্লাবে গিয়ে শেষ হয়। পরে ১০ সদস্যের একটি প্রতিনিধিদল সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করতে যায়।

আয়োজক সংগঠনের যুগ্ম সমন্বয়ক নাইমুল আহসান জুয়েলের সভাপতিত্বে মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন শ্রমিক নেতা শাহ মোহাম্মাদ আবু জাফর, আহসান হাবিব বুলবুল, কামরুল আহসান, ফুল বাবু মিয়া, সফিকুল ইসলাম, রোকেয়া সুলতানা প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!