• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মূসক ও সম্পূরক শুল্ক বিধিমালায় বড় সংশোধনী আসছে


নিজস্ব প্রতিবেদক মে ২৬, ২০১৭, ১১:২৫ এএম
মূসক ও সম্পূরক শুল্ক বিধিমালায় বড় সংশোধনী আসছে

ঢাকা : কর ফাঁকি রোধে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬তে বড় সংশোধনী আনতে যাচ্ছে সরকার। এতে রাজস্ব ফাঁকি চিহ্নিতকরণে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ক্ষমতা বাড়ানো হয়েছে। ভ্যাট অনলাইনে নিবন্ধিত প্রতিষ্ঠানগুলো দাখিলপত্র দাখিল না করলে এনবিআর ওই প্রতিষ্ঠানগুলোর আমদানি-রফতানিসহ উৎসে কর্তনযোগ্য সরবরাহ স্থগিত করে দেবে।

এনবিআর ভ্যাট অনলাইন সিস্টেমের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে বিআইএন সাময়িকভাবে বন্ধ করে দেবে। এ লক্ষ্যে বিধিমালায় নতুন বিধি যোগ করা হচ্ছে। এছাড়া ভ্যাট আইনের প্রতিপালন বাড়াতে মূসক কর্মকর্তাদের প্রবেশ ও তল্লাশির ক্ষমতা বাড়ানো হচ্ছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেট বক্তৃতায় বিষয়গুলোর বিস্তারিত বর্ণনা দেবেন। জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, রাজস্ব আদায়ের গুরুত্বপূর্ণ খাতগুলোর মধ্যে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট খাত অন্যতম। আগামী ২০১৭-১৮ অর্থবছরের জন্য এ খাতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৭ হাজার ৮৮৭ কোটি টাকা। যা চলতি অর্থবছরের তুলনায় প্রায় ৩৩ দশমিক ১৬ শতাংশ বেশি। চলতি অর্থবছরে স্থানীয় পর্যায়ে মূল্য সংযোজন কর খাতে (মূল্য সংযোজন কর, স্থানীয় পর্যায়ের সম্পূরক শুল্ক, আবগারি শুল্ক ও টার্নওভার কর সংশোধিত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৬৬ হাজার কোটি টাকা। প্রাথমিক হিসাবে চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত এ খাত থেকে ৫২ হাজার ৮৪২ কোটি ৩৮ লাখ টাকা (সাময়িক) আদায় হয়েছে। এটি পূর্ববর্তী বছরের একই সময় থেকে ৪৪ হাজার ৬৩১ কোটি ৮৩ লাখ টাকা বেশি। তবে মূল্য সংযোজন কর খাতে আগামী অর্থবছরের বাজেটে যে পরিমাণ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে, তা বাস্তবায়ন করতে হলে আদায় বাড়ানোর বিকল্প নেই। তাই মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬তে বেশকিছু বড় সংশোধনী আনা হচ্ছে।

বর্তমান আইনের আওতায় ৮ লাখ ৬৪ হাজার করদাতার মধ্যে মাত্র ৩২ হাজার প্রতিষ্ঠানের দাখিলপত্র   দাখিল হয়। এ সংখ্যা বাড়াতে নতুন আইনে সিস্টেম বেইজড নিয়ন্ত্রণ প্রসারিত করা হচ্ছে। এজন্য মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬তে বিধি-৫৮ এর আগে বিধি ৫৭ক নামে নতুন বিধি যোগ করা হচ্ছে।

নতুন বিধিতে বলা হয়েছে, কোনো নিবন্ধিত বা তালিকাভুক্ত ব্যক্তি দাখিলপত্র পেশ করতে ব্যর্থ হলে ফরম ‘মূসক-১১.১’ ফরমে কমিশনার তাকে দেরিতে দাখিলপত্র পেশের জন্য নোটিশ দেবেন। নোটিশ দেয়ার ২১ দিনের মধ্যে যদি ওই ব্যক্তি দাখিলপত্র পেশ না করেন তাহলে কমিশনার ফরম ‘মূসক-১১.২’ এ কর নির্ধারণী নোটিশ জারি করবেন। উপবিধি (১) এ নোটিশ দেয়ার পর উপবিধি (২) এ বর্ণিত সময়ের মধ্যে দাখিলপত্র পেশ না করতে পারলে এনবিআর ভ্যাট অনলাইন সিস্টেমের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ওই প্রতিষ্ঠানের আমদানি-রফতানি, উৎসে কর্তনযোগ্য সরবরাহ দেয়া সাময়িকভাবে স্থগিত করে দেবে। এ লক্ষ্যে বিআইএন সাময়িকভাবে অকার্যকর করে দেয়া হবে। তবে দাখিলপত্র পেশ করার দুই দিনের মধ্যে তা আবার স্বয়ংক্রিয়ভাবে কার্যকর অর্থাৎ আনলকড হবে।

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬ সংশোধন করে মূসক কর্মকর্তার প্রবেশ ও তল্লাশির ক্ষমতা বাড়ানো হচ্ছে। এতে বলা হয়েছে, সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল এবং ভ্যাট নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের সহকারী কমিশনার পদমর্যদার কর্মকর্তার পদবি সহকারী পরিচালক। বিদ্যমান আইনে যদি সহকারী পরিচালক শব্দটি যুক্ত করা না হয় তবে এ দুইটি দফতর নিবারকমূলক কার্যক্রম সম্পাদনের ক্ষেত্রে সহকারী পরিচালক পর্যায় থেকে কমিশনারেটে কর্মরত সহকারী কমিশনারদের মতো ধারা ৮৩ ও বিধি ৬০ এর ক্ষমতা প্রয়োগের জন্য মহাপরিচালকের কাছে বিধি ৬০ অনুযায়ী অনুরোধ করতে পারেন না।

এতে রাজস্ব ফাঁকিবাজ প্রতিষ্ঠানগুলোর ফাঁকি চিহ্নিত করার ক্ষেত্রে কাজের গতি কমে যাবে। তাই এতে সংশোধন এনে সহকারী কমিশনার বা সহকারী পরিচালকের নিচে নন এমন কোনো কর্মকর্তার অনুরোধে কমিশনার বা মহাপরিচালক ফরম ‘মূসক-১২.১’ এ সংশ্লিষ্ট কর্মকর্তাকে ওই ধারায় বর্ণিত স্থান, অঙ্গন, ঘরবাড়ি, যানবাহন ইত্যাদিতে প্রবেশ বা তল্লাশির ক্ষমতা অর্পণ করতে পারবেন।

নতুন ভ্যাট আইন বাস্তবায়নের পর বিভিন্ন বিষয়ে এনবিআরসহ এর আওতাধীন মাঠ পর্যায় থেকে প্রচুর ব্যাখ্যা, পরিপত্র ইত্যাদি জারির প্রয়োজন হবে। এছাড়া ১৯৯১ সালের আইনেও বোর্ড কর্তৃক বিভিন্ন বিষয়ে এ ধরনের ব্যাখ্যা/পরিপত্র জারির প্রবিধান ছিল। সে কারণে আদেশ, বিজ্ঞপ্তি, ব্যাখ্যা, পরিপত্র স্পষ্টীকরণ ইত্যাদি জারির ক্ষমতা সৃষ্টিতে বিধিমালার বিধি ১১৮ এর পর ১১৮ক নামে নতুন বিধিমালা যুক্ত করা হচ্ছে। ফলে বোর্ড সামগ্রিকভাবে এবং কমিশনার বা পরিদফতরের মহাপরিচালক নিজ নিজ এখতিয়ারভুক্ত বিষয়ে আইনের সামগ্রিক চেতনাকে ক্ষুণœ না করে আদেশ, বিজ্ঞপ্তি, ব্যাখ্যা, পরিপত্র, স্পষ্টীকরণ ইত্যাদি জারি করতে পারবেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!