• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

মেক্সিকান ভূমিকম্পে বিধ্বস্ত জার্মানি


ক্রীড়া ডেস্ক জুন ১৭, ২০১৮, ১১:৩৫ পিএম
মেক্সিকান ভূমিকম্পে বিধ্বস্ত জার্মানি

ঢাকা: প্রস্তুতি ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে হারের পর অপেক্ষাকৃত দুর্বল সৌদি আরবকে হারাতেও ঘাম ঝরাতে হয়েছিল জার্মানিকে। আর সেই কারণেই মনেই শঙ্কা ছিল মেক্সিকোর বিপক্ষে বিশ্বকাপ অভিযান শুরুর ম্যাচটা মোটেও সহজ হবে না বিশ্বচ্যাম্পিয়নদের জন্য। অবশেষে সেই শঙ্কাই সত্যি হলো। মেক্সিকোর কাছে ১-০ গোলে হেরে বিশ্বকাপ শুরু করল জার্মানি।

রোববার (১৭ জুন) মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ‘এফ’ গ্রুপের খেলায় রীতিমত বিধ্বস্ত জার্মানি। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের শুধু রুখেই দিলনা, জয় নিয়েই মাঠ ছাড়ল মেক্সিকো। বিশ্বকাপে এবারই প্রথম  জার্মানির বিপক্ষে জয়ের স্বাদ পেল তারা। এদিন শুরুটা দুর্দান্ত হয় মেক্সিকোর। ম্যাচের এক মিনিটের মাথায় সুযোগ পেয়েছিল তারা। কিন্তু বক্সের ভিতর থেকে লোজানোর শট রুখে দেন জার্মান ডিফেন্ডার বোয়াটেং।

তৃতীয় মিনিটে আবারও সুযোগ পেয়েছিল। এবার ইয়াশুয়া কিমিখের থ্রো থেকে টিমো বেয়ারনার বল নিয়ে জার্মান বক্সে ঢুকে শট নিয়েছিলেন, কিন্তু গোলপোস্টের একটু দূর দিয়ে বল চলে যায়। ১০ মিনিটে মানুয়েল নয়ারের কঠিন পরীক্ষা নেয় মেক্সিকো। জার্মানির দুর্বল মাঝমাঠের সুযোগ নিয়ে এক্তর এরেরা দূর থেকে শট নিয়েছিলেন। কোনোভাবে বলটা হাতের মধ্যে নিয়ে নেন জার্মান গোলরক্ষক।

একের পর এক আক্রমণে দিশেহারা হয়ে পড়ে জার্মান রক্ষণভাগ। আর সেই সুযোগে ৩৫ মিনিটে হাভিয়ের এর্নান্দেস বাঁ দিকে বল ঠেলে দেন, লোসানো কাট করে ঢুকে যান বক্সে এবং লক্ষ্যভেদ করেন শক্তিশালী শটে (১-০)। চার মিনিট পর আবারও ওচোয়া মেক্সিকোর ত্রাতা হন। ৩৯ মিনিটে ক্রোসের চমৎকার ফ্রি কিক আঙুলের আলতো ছোঁয়ায় পথভ্রষ্ট করেন এই গোলরক্ষক।

বিরতির পর ম্যাচে সমতা ফেরাতে মরিয়া হয়ে চেষ্টা চালাতে থাকে জার্মানি। কিন্তু বল কখনও রুখে দিয়েছেন মেক্সিকান ডিফেন্ডাররা, আবার কখনও গোলপোস্টের উপর দিয়ে গেছে মাঠের বাইরে। ৭০ মিনিটে এর্নান্দেস বল নিয়ে বক্সে ঢুকলে ম্যাট হামেলসের চ্যালেঞ্জে পড়ে যান। মেক্সিকোর পেনাল্টির জোর আবেদন নাকচ করে দেন রেফারি। শেষ দিকে মরিয়া চেষ্টা করেও মেক্সিকোর রক্ষণভাগ ডিঙ্গাতে পারেনি জার্মানি। ফলে ১-০ গোলের হার দিয়ে বিশ্বকাপ শুরু করল বিশ্বচ্যাম্পিয়নরা।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!