• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মেক্সিকোর পণ্যে কর বসিয়ে দেয়াল নির্মাণ


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২৭, ২০১৭, ০৬:৩৮ পিএম
মেক্সিকোর পণ্যে কর বসিয়ে দেয়াল নির্মাণ

ঢাকা: নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তে ইটের দেয়াল নির্মাণের ঘোষণা দিয়েছেন। এর প্রেক্ষিতে মেক্সিকো সাফ জানিয়ে দিয়েছে, দেয়াল নির্মাণের খরচ দিবে না তারা। এখন ট্রাম্প সিদ্ধান্ত নিয়েছেন, মেক্সিকো পণ্যে নতুন কর বসিয়ে সেই খরচ তুলবেন।

হোয়াইট হাউসের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে বিবিসি।

ট্রাম্প ঘোষণা করেছেন, মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে আমদানিকৃত পণ্যের উপর নতুন কর বসানো হবে। সেই অর্থের লভ্যাংশ ব্যবহার করে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করা হবে।

মেক্সিকোর প্রেসিডেন্টের ওয়াশিংটন সফর করার কথা ছিল। কিন্তু সীমান্তে দেয়াল নির্মাণ করার সংবাদ শুনে সেই সফর বাতিল করেছেন মেক্সিকো প্রেসিডেন্ট। যুক্তরাষ্ট্রের এ পরিকল্পনা প্রকাশ হওয়ার পরপরই তারা অবশ্য এখন বলছে, এটি কেবল ভাবনা-চিন্তা করা হচ্ছে। 

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে মেক্সিকোর সঙ্গে সীমান্তে প্রাচীর নির্মাণে ২৫ জানুয়ারি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন ডোনাল্ড ট্রাম্প। এটি তার অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি ছিল। 

প্রায় দুই হাজার মাইল দীর্ঘ এই প্রাচীর নির্মাণের খরচ মেক্সিকোর কাছ থেকেই নেয়া হবে বলেও জানান ট্রাম্প। কিন্তু মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নেইতো বরাবরাই বলে আসছেন সেটি কখনোই সম্ভব না। এরপর বৃহস্পতিবার তিনি ওয়াশিংটন সফর বাতিলের কথা ঘোষণা করেন।

এর ঘণ্টা কয়েক পরই হোয়াইট হাউস মুখপাত্র সিন স্পাইসার সাংবাদিকদের বলেন, প্রাচীর নির্মাণের তহবিলের বিষয়ে প্রেসিডেন্ট আইনপ্রণেতাদের সঙ্গে কথা বলেছেন। এটি ট্যাক্স সংস্কার প্যাকেজের আওতায় আসতে পারে। 

বিষয়টি পরিষ্কার করে তিনি বলেন, ২০ শতাংশ করারোপ করলে তা থেকে বছরে ১০ বিলিয়ন মার্কিন ডলার লভ্যাংশ পাওয়া যাবে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!