• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মেক্সিকোয় বিক্ষোভকালে নিহত ৬, আহত শতাধিক


আন্তর্জাতিক ডেস্ক জুন ২০, ২০১৬, ০৩:৫০ পিএম
মেক্সিকোয় বিক্ষোভকালে নিহত ৬, আহত শতাধিক

মেক্সিকোর দক্ষিণাঞ্চলে রোববার পুলিশ ও শিক্ষকদের মধ্যে সংঘর্ষ চলাকালে অজ্ঞাত পরিচয় বন্দুকধারীরা নির্বিচারে গুলি চালায়। এই ঘটনায় ৬ জন নিহত ও শতাধিক আহত হয়েছে। কর্তৃপক্ষ একথা জানিয়েছে।

বিক্ষোভকারীরা ওয়াক্সাকা রাজ্যের আসুনসিওন নোসিক্সতান শহরের একটি সড়ক এক সপ্তাহ ধরে অবরোধ করে রাখে। পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছুঁড়ে মারলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। এ সময় কয়েকটি যানবাহনে আগুন ধরিয়ে দেয়া হয়।

ন্যাশনাল এডুকেশন ওয়ার্কার্স কোঅর্ডিনেটোর (সিএনটিই) ইউনিয়নের নেতৃত্বে ওয়াক্সাকায় কয়েকদিন ধরে বিক্ষোভ চলছিল। ইউনিয়নের দুই নেতাকে পুলিশ গ্রেফতার করেছে। শিক্ষা সংস্কারের প্রতিবাদে এ বিক্ষোভের ডাক দেয়া হয়।

এর আগে জাতীয় নিরাপত্তা কমিশন জানায়, মেক্সিকোর গণমাধ্যমগুলোতে প্রকাশিত পুলিশের রাইফেল ও হ্যান্ডগান ধরা ছবিগুলো ‘সম্পূর্ণ মিথ্যা’।
তবে ফেডারেল পুলিশ প্রধান এনরিক গালিন্ডো পরে বলেন, অজ্ঞাত পরিচয় হামলাকারীরা ‘পুলিশ ও জনতাকে লক্ষ্য করে গুলি চালানোর’ পর পুলিশের সশস্ত্র বাহিনীকে মোতায়েন করা হয়।
গালিন্ডো এক সাংবাদিক সম্মেলনে বলেন, ‘শিক্ষকরা এই সব ঘটনায় জড়িতও ছিলেন না।’

ফেডারেল ও রাজ্য সরকার এক যৌথ বিবৃতিতে বলেছে, ‘সেখানে বিভিন্ন সহিংস সংগঠনের উপস্থিতির খবর পাওয়া গেছে। তারাই সড়ক অবরোধের নেতৃত্ব দিয়েছিল।’

ওয়াক্সাকা রাজ্যের জননিরাপত্তা মন্ত্রী জর্জ অ্যালবার্টো রুইজ মার্টিনেজ বলেন, নিহত ৬ জন ছিল বেসামরিক লোক। এছাড়া সংঘর্ষে আরো ৫৫ ফেডারেল ও রাজ্য কর্মকর্তা আহত হয়েছে। এদের মধ্যে গুলিতে আহত হয়েছে ৮ জন। এই ঘটনায় অন্তত ৫৩ বেসামরিক লোক আহত হয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

নাম প্রকাশ না করার শর্তে প্যারামেডিকসরা বলেন, নিহতদের তিন জনের শরীরে গুলির জখম রয়েছে। এদের মধ্যে একজন শিশু ও দুজন প্রাপ্তবয়স্ক। প্রাপ্ত বয়স্করা ২৩ বছর ও ২৮ বছরের। তাৎক্ষণিকভাবে অপর তিন জনের মৃত্যু সম্পর্কে কিছু জানা যায়নি। এই ঘটনায় অন্তত ২১ জনকে গ্রেফতার করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পৌর পুলিশ কর্মকর্তা বলেন, নগরীর পৌরভবনে একটি আগুন বোমা নিক্ষেপ করা হয়। গভর্ণর গ্যাবিনো কুই বলেন, রাজ্যের রাস্তাগুলোতে খাবার ও জ্বালানী সরবরাহে পুলিশের হস্তক্ষেপ জরুরি।

সোনালীনিউজ/এইচএআর

Wordbridge School
Link copied!