• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মেজ সন্তান বেশি বুদ্ধিমান!


লাইফস্টাইল ডেস্ক নভেম্বর ৭, ২০১৭, ০৫:১৯ পিএম
মেজ সন্তান বেশি বুদ্ধিমান!

প্রতীকী ছবি

ঢাকা: যদি কোনো পরিবারের মেজ সন্তানকে জিজ্ঞেস করা হয়, বাবা-মা কাকে বেশি ভালোবাসেন, তার উত্তরে মেজরা বলবেন বড় নয়তো ছোট জনকে। তাদের এই ধারণার জন্য নিজেদেরকে অবহেলিত এবং একা মনে করেন মেজ সন্তানরা। কিন্তু গবেষণা বলছে ভিন্ন কথা। গবেষণায় দেখা গেছে, মেজ সন্তানরা ব্যক্তিগত এবং কর্ম জীবনে বেশি সফলতা লাভ করেন।

সম্প্রতি ইউনিভার্সিটি অব এডিনবার্গের একটি অ্যানালাইসিস গ্রুপ এবং ইউনিভার্সিটি অব সিডনির একটি গবেষণার মাধ্যমে এ তথ্য জানা গেছে। ৫০০০ মানুষের ওপর জরিপ চালিয়ে পাওয়া তথ্যে দেখা গেছে, ব্যক্তিগত এবং কর্ম জীবনে বেশি সফলতা লাভ করেছেন মেজ সন্তানরা।

গবেষণার তথ্য মতে, মেজ সন্তানদের বেশি বুদ্ধিমান এবং সফল হওয়ার পেছনে অবশ্য বেশ কিছু কারণও আছে। বড় সন্তান বাবা-মায়ের কাছে বেশি মনযোগ পায় এবং ছোট সন্তান পায় সহানুভূতি। আর দুইয়ের মাঝে মেজদের টিকে থাকতে হয়। এজন্য তাদের ছোট বেলা থেকেই তারা বেশি ধৈর্যশীল, সহনশীল ও ডিপ্লোম্যাটিক হয়।

টিমে মিলেমিশে কাজ করার বিষয়টি অন্যদের চাইতে বেশ ভালো পারে মেজরা। পরিবারে যখন প্রথম সন্তান জন্ম নেয় তখন সবকিছু সে একাই ভোগ করে। কিন্তু মেজ সন্তানের ছোট বেলা থেকেই সব ভাগাভাগি করে নিতে হয়। এরপর ছোট সন্তানের জন্মের পরে তার সঙ্গেও নিজের সবকিছু শেয়ার করতে হয়। মিলেমিশে থাকার গুণটা তাই মেজ সন্তানের মাঝেই বেশি থাকে যা পরবর্তীতে কর্মক্ষেত্রে সফলতা নিয়ে আসে।

এছাড়া ইগো’র সমস্যা মেজদের মধ্যে কম থাকে। কারণ মেজ সন্তান হওয়ার কারণে পরিবারে তারা খুব বেশি মনোযোগ পাননা। আর তাই অহেতুক ইগো বা অভিমান করার সমস্যাগুলো কাটিয়ে নিতে পারেন মেজ সন্তানরা। মেজরা অল্পেই সন্তুষ্ট হওয়ার মানসিকতার কারণে ব্যক্তিগত জীবনেও সফল তারা।

বন্ধু হিসেবেও মেজ সন্তানরা দারুণ। মেজরা পরিবারে কম মনোযোগ পাওয়ায় বাইরের জগতের প্রতি বেশি আকর্ষণ থাকে। বাইরে তারা খুবই বন্ধুবৎসল হয়। ঘরের আনন্দ তারা বাইরেই খুঁজে নিতে পারে। ফলে তাদের অনেক ভালো বন্ধু থাকে এবং নিজেরাও বন্ধু হিসেবে খুবই ভালো হয়। টাইমস অব ইন্ডিয়া।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!